Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানকে নিয়ে সুর বদল যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২২, ৯:৪৯ এএম

পাকিস্তানকে ‘সবচেয়ে বিপজ্জনক দেশ’ বলে প্রেসিডেন্ট জো বাইডেনের করা মন্তব্য থেকে দৃশ্যত ‘সরে এসেছে’ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। দেশটি এখন বলছে, নিজেদের পারমাণবিক সম্পদের নিরাপত্তা ও সুরক্ষা দেওয়ার বিষয়ে পাকিস্তানের সামর্থ্যরে প্রতি যুক্তরাষ্ট্রের আস্থা আছে। খবর ডনের।

সোমবার বিকালে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বেদান্ত প্যাটেল সাংবাদিকদের বলেন, পারমাণবিক সম্পদের সুরক্ষায় পাকিস্তানের অঙ্গীকার ও সামর্থ্যরে বিষয়ে যুক্তরাষ্ট্র আস্থাশীল।

এর আগে মার্কিন পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর ডেরেক শোলেটের সঙ্গে বৈঠক করেন ওয়াশিংটনে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত মাসুদ খান। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের জ্যেষ্ঠ উপদেষ্টা শোলেটই প্রথম বৈঠকের বিষয়টি জানান।

বৃহস্পতিবার এক অনুষ্ঠানে জো বাইডেন বলেছিলেন, ‘আমার মনে হয়, পাকিস্তান হয়তো বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর মধ্যে একটি। কারণ, দেশটির হাতে থাকা পারমাণবিক অস্ত্রের কোনো সমন্বয় নেই।’

মার্কিন প্রেসিডেন্টের এমন মন্তব্যের কড়া প্রতিক্রিয়া জানায় পাকিস্তান। ইসলামাবাদে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকেও তলব করে দেশটি। বাইডেনের মন্তব্যের বিষয়ে এক সাংবাদিক দৃষ্টি আকর্ষণ করলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘এখানে বলার মতো সুনির্দিষ্ট কোনো বক্তব্য আমার কাছে নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ