Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ছয় সপ্তাহে খেরসনে ৩২০ ট্যাংক ও ৯,৮০০ সেনা হারিয়েছে ইউক্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ২:৩৮ পিএম | আপডেট : ২:৫২ পিএম, ১৮ অক্টোবর, ২০২২

খেরসন অঞ্চলের ভারপ্রাপ্ত ডেপুটি গভর্নর কিরিল স্ট্রেমাসভ সোমবার বলেছেন, ইউক্রেনের সশস্ত্র বাহিনী গত ছয় সপ্তাহে খেরসন অঞ্চলে ৯,৮০০ সৈন্য এবং ৩২০টি ট্যাঙ্ক সহ ১,৫৯০টি যুদ্ধ সরঞ্জাম হারিয়েছে।

‘আমরা যদি গত দেড় মাসে কতগুলি ব্যর্থ প্রচেষ্টা নিয়ে কথা বলি, শুধুমাত্র প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বুলেটিন অনুসারে, ইউক্রেনীয় নাৎসিরা প্রায় ৩২০ টি ট্যাঙ্ক হারিয়েছে, প্রায় ২৫০টি আইএফভি, ৫৪২টি সাঁজোয়া যুদ্ধ যান, ৩৩৫টি মেশিনগান সহ পিকআপ, ৩৬টি বিমান এবং সাতটি হেলিকপ্টার হারিয়েছে। তারা শুধুমাত্র খেরসন অঞ্চলেই ১,৫৯০ ইউনিটের বেশি সরঞ্জাম হারিয়েছে। এছাড়া তাদের ৯,৮০০ পেশাদার ভাড়াটে সৈনিক যুদ্ধে নিহত হয়েছে,’ তিনি চ্যানেল ওয়ান টেলিভিশনে বলেছিলেন।

স্ট্রেমাসভ বলেছেন যে, খেরসন অঞ্চলে ইউক্রেনীয় বাহিনীর সাফল্য এবং তাদের ক্ষয়ক্ষতি সম্পর্কে রিপোর্ট সত্য নয়। ‘সেগুলো আসলে সব ভুয়া,’ তিনি বলেন। ওই কর্মকর্তা বলেন, ‘(খেরসন অঞ্চলে) পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে।’ স্ট্রেমুসভ এর আগে বলেছিলেন যে, ইউক্রেনীয় সেনারা ১৫ অক্টোবর খেরসন অঞ্চলে অগ্রসর হতে শুরু করে। তবে তিনি বলেছিলেন যে, রাশিয়ান বাহিনী ইউক্রেনকে আক্রমণ পরিচালনা করার কোন সুযোগ দিতে অস্বীকার করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ১৬ অক্টোবর বলেছে যে, ইউক্রেন রাশিয়ান প্রতিরক্ষা ভেদ করার চেষ্টা করেছিল কিন্তু রাশিয়া খেরসন অঞ্চলে তার অবস্থান ধরে রাখতে সক্ষম হয়েছিল। সূত্র: তাস।

 



 

Show all comments
  • [email protected] ১৯ অক্টোবর, ২০২২, ১২:৪৪ পিএম says : 0
    যুদ্ধ নয় শান্তি চাই
    Total Reply(0) Reply
  • shamsul islam ১৯ অক্টোবর, ২০২২, ১২:৪৫ পিএম says : 0
    যুদ্ধ নয় শান্তি চাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ