Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বেনজামার হাতেই ব্যালন ডি’অর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ৯:৫৫ এএম

ব্যালন ডি অর। ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা কর্তৃক বর্ষসেরা ফুটবলারের স্বীকৃতি। গত দশকে এই অভিজাত পুরস্কারটি দুই মর্ডান গ্রেট লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর মধ্যে পালা বদল করলেও দৃশ্যপট পাল্টেছে।

এবার ব্যালন ডি’অর কে পেতে যাচ্ছেন সেটি সম্পর্কে সবারই পূর্বধারণা ছিল, অপেক্ষাটা ছিলো শুধু আনুষ্ঠানিক ঘোষণার। অবসান হয়ে গেলো সেই অপেক্ষারও। রিয়াল মাদ্রিদের ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমার হাতেই উঠলো ব্যালন ডি’অর।

সোমবার (১৭ অক্টোবর) রাতে প্যারিসের চ্যাটেলেট থিয়েটারে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে ব্যালন ডি’অর তুলে দেওয়া হয় বেনজেমার হাতে।

গত মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে অসাধারণ পারফরম্যান্সের পুরস্কার হিসেবে প্রথমবারের মতো ব্যালন ডি’অর জিতলেন এই ফ্রেঞ্চ সেনসেশন।

ব্যালন ডি’অর জেতার দৌড়ে বেনজেমা হারিয়েছে বর্তমান ফুটবলের বাঘা বাঘা সব নামকে কেভিন ডি ব্রুইনা, রবার্ট লেওয়ান্ডোভস্কি ও সাদিও মানে এর মধ্যে উল্লেখযোগ্য।তবে বেনেজেমা কত মৌসুমের যে ধরনের ফর্মে ছিলেন তাতে বাকিদের কারো ব্যালন ডি' অরের স্বপ্ন দেখার সাহস হওয়ার কথা না।

গত মৌসুমে ক্যারিয়ারের সেরা সময় কাটানো বেনজেমা দুই হ্যাটট্রিকসহ চ্যাম্পিয়নস লিগে করেছিলেন ১৫ গোল। দলকে এনে দিয়ছিলেন ইউরোপ শ্রেষ্ঠত্বের তকমা। পুরো মৌসুম জুড়ে রিয়ালের জার্সি গায়ে ৪৬ ম্যাচে করেছিলেন ৪৪ গোল। অনবদ্য পারফর্ম করে দলকে জিতিয়েছিলেন ৩৫তম লা লিগা শিরোপাও।

এদিকে, মেয়েদের ফুটবলে টানা দ্বিতীয়বারের মতো ব্যালন ডি’অর জিতেছেন বার্সার স্প্যানিশ তারকা অ্যালেক্সিয়া পুতেয়াস। আর সেরা উদীয়মান খেলোয়াড়ের কোপা ট্রফি জিতেছে বার্সার স্প্যানিশ মিডফিল্ডার গাভি।

একনজরে ফ্রান্স ফুটবলের বর্ষসেরার পুরস্কার:

ব্যালন ডি’অর (পুরুষ): করিম বেনজেমা (ফ্রান্স ও রিয়াল মাদ্রিদ)
ব্যালন ডি’অর (নারী): অ্যালেক্সিয়া পুতেয়াস (স্পেন ও বার্সেলোনা)
জার্ড ‍মুলার ট্রফি (সেরা স্ট্রাইকার): রবার্ট লেভানডফস্কি (পোল্যান্ড ও বার্সেলোনা)
লেভ ইয়েশিন ট্রফি (সেরা গোলরক্ষক): থিবো কোর্তোয়া (বেলজিয়াম ও রিয়াল মাদ্রিদ)
কোপা ট্রফি (অনূর্ধ্ব-২১ বছর বয়সী সেরা খেলোয়াড়): গাভি (স্পেন ও বার্সেলোনা)
সক্রেটিস অ্যাওয়ার্ড (দাতব্য কাজে সম্পৃক্ততা): সাদিও মানে (সেনেগাল ও বায়ার্ন মিউনিখ)
বর্ষসেরা ক্লাব: ম্যানচেস্টার সিটি (ইংল্যান্ড)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ