Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ষমতাচ্যুত করার বিষয়ে বৈঠকে বসছেন তার দলের নেতারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ব্রিটেনর নতুন অর্থমন্ত্রী জেরেমি হান্ট নাটকীয়ভাবে তার অর্থনৈতিক প্যাকেজ বাতিল করার এবং কঠোরতার একটি নতুন যুগের ইঙ্গিত দেয়ার পরে ক্ষমতাসীন টোরি দলের সিনিয়র নেতারা প্রধানমন্ত্রী লিজ ট্রাসকে অপসারণের বিষয়ে আলোচনা করবেন।

প্রধানমন্ত্রীর ভবিষ্যত নিয়ে আলোচনার জন্য আজ সোমবার সিনিয়র এমপিদের একটি দল মিলিত হবে, কেউ কেউ তাকে কয়েক দিনের মধ্যে পদত্যাগ করতে দেখতে চায় এবং অন্যরা বলছে যে, তিনি এখন ‘ক্ষমতায় আছেন, তবে কিন্তু নিয়ন্ত্রণে নেই’। কেউ কেউ প্রকাশ্যে ট্রাসকে তার কর-কাটা কর্মসূচি বুমেরাং হওয়ার পরে পদত্যাগের জন্য আহ্বান জানাচ্ছেন। ট্রাসের জন্য সমর্থন মন্ত্রিসভার ভিতরেও কমছে। সদস্যরা তার সমালোচকদের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছেন। ‘তিনি এখন প্রস্থানের দ্বারপ্রান্তে আছেন এবং তিনি তা জানেন,’ একজন প্রাক্তন মন্ত্রী বলেছেন, ‘এটি এখন একটি কেস যে সে প্রক্রিয়ায় অংশ নেয় এবং তার নিজের শর্তে কিছুটা যায়, বা সে প্রতিরোধ করার চেষ্টা করে এবং তাকে বাধ্য করা হয় কিনা।’

আরেকজন এমপি বলেছেন, একের পর এক অপমানজনক ইউ-টার্ন, মিত্র কোয়াসি কোয়ার্টেংকে বরখাস্ত করা এবং তার অর্থনৈতিক প্রসপেক্টাস পরিত্যাগের পর বুধবার হাউস অব কমন্সে প্রধানমন্ত্রীর প্রশ্নে ট্রাসকে আরেকটি উপস্থিতি সহ্য করার অনুমতি দেয়া ‘অদ্ভুত হবে’। ১৫ থেকে ২০ জন প্রাক্তন মন্ত্রী এবং অন্যান্য সিনিয়র সাংসদদের আলোচনায় আমন্ত্রণ জানানো হয়েছে, ঋষি সুনাকের নেতৃস্থানীয় সমর্থকদেরও সেখানে আমন্ত্রণ জানানো হয়েছে। বিষয়টির সাথে পরিচিত একটি উৎস বলেছেন, ‘তাদের কেবল বসে বসে কাজ করতে হবে। এটি এখন কনজারভেটিভ পার্টি এবং অর্থনীতির জন্য একটি উদ্ধার মিশন হয়ে উঠেছে। সেখানেই আমরা আছি।’
এমপিদের প্রচারে জড়িত আরেকজন বলেছেন যে, বরিস জনসনকে অপসারণের মতোই, ট্রাসের বিরুদ্ধে আন্দোলনে সম্মত হওয়ার প্রক্রিয়াটি কঠিন ছিল। ‘সবকিছুই চলমান, কিন্তু সবকিছুই সবার চেয়ে বেশি জটিল এবং কঠিন,’ তারা বলেছিল। ট্রাসের অবশিষ্ট সহযোগীরা এখন তাকে তীরে তোলার জন্য লড়াই করছে। অনুগতরা প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে রাজি হওয়ার পরিবর্তে অনাস্থা ভোটে এগিয়ে যাওয়ার জন্য জোর করার জন্য অনুরোধ করছেন, যদি তাকে এটি করার জন্য যোগাযোগ করা হয়। দলীয় নিয়ম অনুযায়ী, ট্রাস তার নেতৃত্বে অনাস্থা ভোট থেকে এক বছরের জন্য সুরক্ষিত রয়েছেন। তবে এ নিয়মগুলো পরিবর্তন করা যেতে পারে। সূত্র : দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ