Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে নেই আইনের শাসন!

মার্কিন সংবাদমাধ্যমের বিজ্ঞাপনে মোদি সরকারের নিন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ভারত-বিরোধী বিজ্ঞাপন যুক্তরাষ্ট্রের জনপ্রিয় দৈনিকে। ‘দ্য ওয়াল স্ট্রিট জার্নাল’-এর প্রথম পাতায় প্রকাশিত ওই বিজ্ঞাপনে অভিযোগ করা হয়েছে, ভারতে বিনিয়োগের পরিবেশ নেই। কেন্দ্রীয় সংস্থাগুলিকে বিপুল ক্ষমতা দিয়ে রেখেছে মোদি সরকার। সেই সঙ্গে দাবি করা হয়েছে, অন্তত ১২ জন ভারতীয় পদাধিকারীকে আমেরিকা ও তার মিত্র রাষ্ট্রগুলোতে প্রবেশাধিকার নিষিদ্ধ করা হোক। সেই তালিকায় রয়েছে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের নামও! এমন এক বিজ্ঞাপন ঘিরে বিতর্ক ঘনিয়েছে। ভারতীয়রা ইতিমধ্যেই দাবি তুলেছে, পত্রিকার সম্পাদককে ক্ষমা চাইতে হবে।

শনিবার ওই বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে। বর্তমানে ভারতের অর্থমন্ত্রী আমেরিকাতেই রয়েছেন। ওয়াকিবহাল মহলের ধারণা, সেকথা মাথায় রেখেই এমন বিজ্ঞাপনের পরিকল্পনা করা হয়েছে। বিজ্ঞাপনটির অভিযোগ, ভারতের প্রাতিষ্ঠানিক পরিকাঠামো ধ্বংস করে দেয়া হয়েছে। তাই নির্মলা-সহ ১১ জনের উপরে নিষেধাজ্ঞা জারি করা হোক। মন্ত্রী, আমলা, বিচারপতি কে নেই সেই তালিকায়! স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠেছে, এমন বিদ্বেষমূলক বিজ্ঞাপনের পিছনে মাস্টারমাইন্ড কে। গুঞ্জন শোনা যাচ্ছে, এর পিছনে রয়েছেন রামাচন্দ্রন বিশ্বনাথন। তিনি দেভাস গ্রুপের প্রাক্তন সিইও। এই মুহূর্তে দেশছাড়া বিশ্বনাথন। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা কাঞ্চন গুপ্তা এমনই দাবি করেছেন টুইটারে। তিনি লিখেছেন, ‘বিশ্বনাথন ভারতের একজন ঘোষিত পলাতক আর্থিক অপরাধী। সুপ্রিম কোর্ট তার সংস্থা দেভাস গ্রুপকে দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত করেছে। এটা কেবল মোদি সরকারের বিরোধী প্রচার নয়। এটা বিচারব্যবস্থার বিরোধী। এমনকী, ভারতের সার্বভৌমত্বের বিরুদ্ধেও।’
উল্লেখ্য, ইডি, সিবিআইয়ের মতো ভারতের কেন্দ্রীয় সংস্থাগুলোর বিরুদ্ধে এই ধরনের অভিযোগ তুলেছে বিরোধী দলগুলো। কেন্দ্র সরকার এ সংস্থাগুলোর মাধ্যমে ত্রাসের সঞ্চার করতে চাইছে, এমনই অভিযোগ তাদের। এমন পরিস্থিতিতে আমেরিকার মাটিতে বিতর্কিত বিজ্ঞাপনেও একই দাবি প্রকাশ পেল। সূত্র : টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ