Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

শীতের আগেই বিপর্যয়ের মুখে ইউক্রেন

হামলার জন্য অনুতপ্ত নন পুতিন ইউক্রেনকে আরও ৭২৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র :: জাপোরোজিয়া প্ল্যান্ট দখল করতে প্রস্তুতি নিচ্ছে কিয়েভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ১২:০৪ এএম

ইউক্রেনের কর্মকর্তারা সারা দেশে মানুষকে জ্বালানি সংরক্ষণের জন্য আহ্বান জানাচ্ছেন। রাশিয়ার আক্রমণে তাদের গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলো ক্ষতিগ্রস্থ হওয়ার পরে আসন্ন শীতের আগেই তারা বিপর্যয়ের মধ্যে পড়ে গিয়েছে। এই সপ্তাহে, কয়েক ডজন রুশ ক্ষেপণাস্ত্র এবং ইরানের তৈরি কামিকাজে ড্রোন ইউক্রেনের বিদ্যুৎকেন্দ্র এবং সাবস্টেশনগুলিতে আঘাত করেছে, অনেক শহরে বিদ্যুৎ, তাপ এবং গরম পানির সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে এবং কিছু এলাকায় কারখানাগুলি সাময়িকভাবে বন্ধ করতে সরকার বাধ্য করেছে।

কিয়েভ সরকার অস্বীকার করলেও স্যাটেলাইট ইমেজ এবং ফায়ার ট্র্যাকিং ডেটা সহ সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ছবি এবং ভিডিও ব্যবহার করে যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্ট ইউক্রেনের ছয়টি অঞ্চলে আটটি বিদ্যুৎকেন্দ্র চিহ্নিত করেছে যা সোমবার এবং মঙ্গলবার ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। তারা রাশিয়ার আক্রমণের মাত্রা এবং পশ্চিমে লভিভ থেকে পূর্বে ক্রিভি রি পর্যন্ত প্রধান শহরগুলোর উপর এর প্রভাবের ধারণা প্রদান করে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিামির জেলেনস্কি বলেছেন, দুই দিনের ব্যবধানে ১২টি অঞ্চল এবং রাজধানী কিয়েভের জ্বালানি স্থাপনায় হামলা হয়েছে। আপাতত বিদ্যুৎ চালু হয়েছে। বৃহস্পতিবার, ইউক্রেনের কর্মকর্তারা সতর্ক করেছেন যে, বিদ্যুত অবকাঠামো সম্পূর্ণরূপে পুনর্র্নিমাণের প্রচেষ্টা কয়েক মাস সময় নিতে পারে। ‘এই শীতের মৌসুম খুব কঠিন হবে,’ ইউক্রেনের বৈদ্যুতিক ট্রান্সমিশন সংস্থা ইউক্রেনারগোর প্রধান ভলোদিমির কুদ্রিতস্কি একটি টেলিভিশন সাক্ষাতকারে বলেছিলেন। তিনি সতর্ক করেছিলেন যে, বৈদ্যুতিক গ্রিডে ভবিষ্যতে রাশিয়ান আক্রমণ প্রত্যাশিত ছিল এবং ইউটিলিটি পরিষেবাতে নির্ধারিত হ্রাস আরোপ করতে হতে পারে।

কিয়েভ : দ্য পোস্টের একটি পর্যালোচনা অনুসারে রাজধানীতে তাপ, বিদ্যুৎ এবং গরম পানি সরবরাহকারী অন্তত তিনটি তাপবিদ্যুৎ কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে। সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে যে, দুটি রাশিয়ান ক্রুজ ক্ষেপণাস্ত্র কিয়েভের কোজেনারেশন থার্মাল পাওয়ার প্ল্যান্ট নম্বর ৫-এ আঘাত হেনেছে। একের পর এক বিস্ফোরণের পরে সেই স্থাপণা থেকে ধোঁয়ার ঢেউ উঠতে দেখা যায়, যেখান থেকে বিদ্যুৎ এবং গরম পানি উভয়ই সরবরাহ কর হতো।

আরেকটি ভিডিওতে দেখা যাচ্ছে, শহরের উত্তর-পূর্বে কিয়েভের কোজেনারেশন থার্মাল পাওয়ার প্ল্যান্ট নম্বর ৬ থেকে একটি বড়, গাঢ় ধোঁয়া উঠছে। এবং একটি নিরাপত্তা ক্যামেরার ভিডিও কিয়েভের কোজেনারেশন থার্মাল পাওয়ার প্ল্যান্ট নম্বর ৩-এ ক্ষেপণাস্ত্র হামলা দেখায়। আক্রমণের ফলে আনুমানিক ৩০ যুদ্ধকালীন বাসিন্দাদের শহর জুড়ে অস্থায়ীভাবে ব্ল্যাক আউট এবং পানি পরিষেবা ব্যাহত হয়। দ্য পোস্টের সাথে একটি সাক্ষাৎকারে, কিইভের মেয়র ভিটালি ক্লিটসকো বলেছেন যে, শীতের সময় ভবিষ্যতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার হুমকি ইউক্রেনের তীব্র শীতের সাথে লড়াই করার জন্য শহরের বাসিন্দাদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলিকে আরও বাড়িয়ে তুলবে। তার মতে, হামলায় কয়েক ডজন ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে, ছয়জন নিহত এবং ৫০ জন আহত হয়েছে।

লভিভ: দ্য পোস্ট দ্বারা যাচাইকৃত ড্যাশ ক্যামের ফুটেজ সোমবার পশ্চিম ইউক্রেনীয় শহর লভিভের একটি বৈদ্যুতিক সাবস্টেশনে একটি রাশিয়ান ক্রুজ ক্ষেপণাস্ত্র আঘাত করার মুহূর্তটি ক্যাপচার করে। শক্তির অবকাঠামোর গুরুত্বপূর্ণ অংশটি এই অঞ্চলের কারখানা, হাসপাতাল এবং বাড়িগুলিতে বিদ্যুৎ সরবরাহ করতে ব্যবহৃত হয়। আনুমানিক ১৫ লাখ মানুষ বিদ্যুৎবিহীন ছিল। দুটি সাবস্টেশন ধ্বংস হয়েছে।

লভিভ আঞ্চলিক রাজ্য প্রশাসনের প্রধান ম্যাকসিম কোজিটস্কি দ্য পোস্টকে বলেছেন, ‘শত্রু তাদের সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করেছে।’ এটি পুনর্র্নিমাণ করতে আনুমানিক আট থেকে ১০ মাস সময় লাগবে। কিন্তু রাশিয়ান ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে এই অঞ্চলের শক্তি গ্রিড রক্ষা করার জন্য কার্যকর বিমান প্রতিরক্ষা ছাড়া, কোজিটস্কি আশঙ্কা করছেন যে পুনর্র্নিমাণের যে কোনও প্রচেষ্টা বৃথা যাবে। ‘আমরা পুনরুদ্ধার করতে পারি, এবং শত্রু আবার আঘাত করবে,’ তিনি বলেছিলেন।

ইভানো-ফ্রাঙ্কিভস্ক: ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় অঞ্চল ইভানো ফ্রাঙ্কিভস্কের বুর্শটিনস্কা তাপবিদ্যুৎ কেন্দ্রে চারটি রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, বিদ্যুৎ উৎপাদনে ব্যাপক হ্রাস এবং গরম পানি সরবরাহ সাময়িকভাবে বন্ধ করা হয়েছে। কেনান ইনস্টিটিউটের কিয়েভ-ভিত্তিক শক্তি বিশেষজ্ঞ অ্যান্ড্রিয়ান প্রোকিপের মতে, বুর্শটিনস্কা তাপবিদ্যুৎ কেন্দ্রটি ইউক্রেনের পশ্চিমে বেশ কয়েকটি সুবিধার মধ্যে একটি যা ইউরোপে বিদ্যুৎ রপ্তানি করে। ক্ষতি ইউক্রেনের পশ্চিম সীমান্ত বরাবর প্রতিবেশী দেশগুলিকে প্রভাবিত করে এই অঞ্চলে বিদ্যুৎ রপ্তানি বন্ধ করে দিয়েছে। এটিও তাৎপর্যপূর্ণ কারণ ইউক্রেন দেশটির যুদ্ধ-বিধ্বস্ত অর্থনীতিকে এগিয়ে নিতে শক্তি রপ্তানি থেকে আয়ের উপর নির্ভর করে, প্রোকিপ বলেছেন।

হামলার জন্য অনুতপ্ত নন পুতিন : ইউক্রেনে নতুন করে বড় ধরনের হামলা চালানোর আর পরিকল্পনা নেই। আমাদের এখন অন্য কাজ আছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই মন্তব্য করেছেন। শনিবার কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। শুক্রবার কাজাখস্তানের রাজধানী আস্তানায়‘কনফারেন্স অন ইন্টারঅ্যাকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজারস ইন এশিয়া’ শীর্ষক এক সম্মেলন শেষে এসব কথা বলেছেন রুশ প্রেসিডেন্ট। পুতিন বলেন, আমরা ইউক্রেনকে ধ্বংস করতে চাই না। অবশ্যই না।
সংবাদ সম্মেলনে পুতিন জানান, ইউক্রেনে হামলার বিষয়ে তিনি অনুতপ্ত নন। তিনি বলেন, এতে আমার কোনো অনুশোচনা নেই। আমি পরিষ্কার বলতে চাই সেখানে এখন যা ঘটছে, তা অপ্রীতিকর। এছাড়া রাশিয়ায় আংশিক সেনা সমাবেশের কাজ আগামী দুই সপ্তাহের মধ্যে শেষ হবে বলে জানান পুতিন। তিনি বলেন, প্রত্যাশিত ৩ লাখ সেনা সমাবেশের যে কথা ছিল তা ইতোমধ্যে ২ লাখ ২২ হাজার হয়েছে। এই কার্যক্রম শিগগিরই শেষ হবে। এছাড়া আস্তানায় সংবাদ সম্মেলনে পুতিন বলেন, রাশিয়ান সেনাবাহিনীর সঙ্গে (ন্যাটো) সৈন্যদের সরাসরি সংঘর্ষ অত্যন্ত বিপজ্জনক পদক্ষেপ যাতে বিশ্বব্যাপী বিপর্যয় হতে পারে।

ইউক্রেনকে আরও ৭২৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র : শুক্রবার প্রকাশিত এক বিবৃতিতে হোয়াইট হাউস প্রেস সার্ভিস জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের জন্য ৭২ কোটি ৫০ লাখ ডলার পর্যন্ত অতিরিক্ত সামরিক সহায়তা বরাদ্দ করার নির্দেশ দিয়েছেন। বিবৃতিতে বলা হয়েছে যে, বাইডেন ‘ইউক্রেনকে সহায়তা প্রদানের জন্য প্রতিরক্ষা বিভাগের প্রতিরক্ষা নিবন্ধ এবং পরিষেবা এবং সামরিক শিক্ষা ও প্রশিক্ষণে ৭২ কোটি ৫০ লাখ ডলার পর্যন্ত বরাদ্দের নির্দেশ দেয়ার জন্য সেক্রেটারি অফ স্টেট কে দায়িত্ব অর্পণ করেছিলেন।’

রয়টার্স এর আগে জানিয়েছে, নতুন ৭২ কোটি ৫০ লাখ ডলারের সামরিক সহায়তা প্যাকেজের অংশ হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে গোলাবারুদ এবং সাঁজোয়া যান দেবে। সংস্থার মতে, প্যাকেজে সাঁজোয়া হামভি এসইউভি অন্তর্ভুক্ত থাকবে। রয়টার্স উল্লেখ করেছে যে, প্যাকেজে অস্ত্র ব্যবস্থা অন্তর্ভুক্ত করা হয়নি যা ইউক্রেনকে ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করতে সহায়তা করবে। মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বুধবার বলেছেন যে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে কিয়েভে মোট মার্কিন সামরিক সহায়তা ১ হাজার ৬৮০ কোটি ডলারে পৌঁছেছে।

জাপোরোজিয়া প্ল্যান্ট দখল করতে প্রস্তুতি নিচ্ছে কিয়েভ : ‘উই আর টুগেদার উইথ রাশিয়া’ সিভিল সোসাইটি গ্রুপের চেয়ারম্যান ভ্লাদিমির রোগভ শুক্রবার বলেছেন যে, ইউক্রেনীয় সেনাবাহিনী জাপোরোজিয়া অঞ্চলে নিয়ন্ত্রণ রেখায় পর্যাপ্ত সেনা মোতায়েন করেছে, যার মাধ্যমে তারা ডিনিপার নদী অতিক্রম এবং জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুত কেন্দ্র দখল করার জন্য আক্রমণাত্মক অভিযান পরিচালনা করতে পারবে।

‘মিত্র বাহিনীর অবস্থানে হামলা চালানো, ডিনিপার অতিক্রম করার, জাপোরোজিয়া নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট (এনপিপি) দখল করার জন্য ইউক্রেনের যথেষ্ট সেনা সেখানে রয়েছে। গত এক মাস ধরে সেখানে সেনা সংগ্রহ, যুদ্ধের পরিকল্পনা ও প্রশিক্ষণ পরিচালনা করা হয়েছে,’ তিনি বলেছেন। তিনি জানান যে, আগামী কয়েক দিনের মধ্যে এই অঞ্চলে আবহাওয়া আরও খারাপ হবে, কারণ বৃষ্টি শুরু হবে, ময়লা রাস্তাগুলি ধুয়ে ফেলবে। ‘(ইউক্রেনের সশস্ত্র বাহিনীর) কর্মী ও সরঞ্জামের সংখ্যা অনেক বড় এবং এখনও জাপোরোজিয়া এনগেজমেন্টে পুরোপুরি ব্যবহার করা হয়নি। হয় তারা এখন আমাদের প্রতিরক্ষা ভেদ করার চেষ্টা করবে বা তাদের সেই সুযোগ কখনই হবে না,’ রোগভ বলেছিলেন। তার মতে, বাহিনীর ভারসাম্য এখন শর্তসাপেক্ষে শত্রুর পক্ষে। ‘তবে স্বেচ্ছাসেবকদের আগমন, সৈন্য সংগঠিত করা এবং শক্তিবৃদ্ধির পরিপ্রেক্ষিতে এটি অদূর ভবিষ্যতে আমাদের পক্ষে দ্রুত পরিবর্তন হতে শুরু করবে,’ তিনি বলেছিলেন।

রোগভ আত্মবিশ্বাস ব্যক্ত করেছেন যে, সামরিক অভিযান ‘শত্রুদের জন্য দুঃখজনকভাবে শেষ হবে’ এবং এটি মিত্র বাহিনীর পাল্টা আক্রমণ দ্বারা অনুসরণ করা হবে, ‘যা অন্যান্য বিষয়গুলির মধ্যে, জাপোরোজিয়া শহরের মুক্তির দিকে নিয়ে যেতে পারে’। ‘এইভাবে, আমরা ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কাঁধে উঠে জাপোরোজিয়াতে চড়তে পারি,’ তিনি বলেছিলেন। সূত্র : তাস, রয়টার্স, বিবিসি নিউজ, দ্য ওয়াশিংটন পোস্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ