Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রী হিসাবে লিজ ট্রাসের ভাগ্য ‘সুতোয় ঝুলছে’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ১২:০৪ এএম

লিজ ট্রাসের প্রধানমন্ত্রীত্ব ‘একটি সুতোয় ঝুলছে’। প্রধানমন্ত্রী হিসাবে বিপর্যয়কর মিনি-বাজেটের প্রধান অংশগুলো বুমেরাং হওয়ার পরে এবং তার চ্যান্সেলরকে বরখাস্ত করার পরে সাবেক টোরি নেতা উইলিয়াম হেগ এ মন্তব্য করেছেন।

প্রধানমন্ত্রী ট্রাস শুক্রবার বলেছিলেন যে, দেশকে নেতৃত্ব দেয়ার জন্য তার বিশ্বাসযোগ্যতা প্রশ্নবিদ্ধ হওয়া সত্ত্বেও তিনি তার ভূমিকায় থাকার জন্য ‘সংকল্পবদ্ধ’ ছিলেন। একটি প্রেস কনফারেন্সের সময় স ট্রাস নিশ্চিত করেছেন যে, কর্পোরেশন ট্যাক্স আগামী বছর বাড়বে, যদিও এটিকে বর্তমান স্তরে রাখার পরিকল্পনা তার নেতৃত্ব প্রচারের একটি প্রধান নীতি। শুক্রবার সংবাদ সম্মেলনে মূল ফোকাস ছিল যে, ট্রাস টোরি নেতা হিসাবে চালিয়ে যেতে পারবেন কিনা এবং তার অর্থনৈতিক নীতিগুলি টোরি পার্টির সুনামের জন্য যে ক্ষতি করেছে তার জন্য তার ক্ষমা চাওয়া উচিত কিনা। কিন্তু তিনি সাংবাদিকদের কাছ থেকে মাত্র চারটি প্রশ্ন নেয়ার পরে ব্রিফিং থেকে বেরিয়ে যান। যুক্তরাজ্যের অর্থমন্ত্রী কাওয়াসি কাওয়ারতেংকে শুক্রবার বরখাস্ত করেছেন প্রধানমন্ত্রী লিজ ট্রাস। সেপ্টেম্বরের শেষে লিজ ট্রাস ও কাওয়াসি কাওয়ারতেং মিলে মিনি বাজেট ঘোষণা করেন। তাদের লক্ষ্য ছিল কর্পোরেশন কর কমিয়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটানো। কিন্তু এই মিনি বাজেট ঘোষণার পর এর উল্টোটা হয়। এর প্রভাবে টালমাটাল হয়ে যায় যুক্তরাজ্যের অর্থনৈতিক পরিস্থিতি। এমন পরিস্থিতির জেরে শুক্রবার বরখাস্ত করা হয়েছে অর্থমন্ত্রীকে। এরপর নতুন অর্থমন্ত্রী হিসেবে জেরেমি হান্টের নাম ঘোষণা করা হয়।

তবে শুধু অর্থমন্ত্রীই না। দায়িত্ব ছাড়তে হতে পারে প্রধানমন্ত্রী লিজ ট্রাসকেও। কারণ অনেকেই বলছেন টালমাটাল অর্থনীতির জন্য অর্থমন্ত্রীর সমান দায়ী প্রধানমন্ত্রী লিজ ট্রাসও। তাদের অর্থনৈতিক পরিকল্পনার বিরূপ প্রভাব পরতে পারে- সে বিষয়ে লিজ ট্রাসকে আগেই হুশিয়ারি দেয়া হয়েছিল। গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, কনজারভেটিভ পার্টির সিনিয়র সদস্যরা প্রস্তুতি নিচ্ছেন, আগামী কয়েক দিনের মধ্যে লিজ ট্রাসকে প্রধানমন্ত্রীর পদ ছাড়ার আহ্বান জানাবেন তারা। কনজারভেটিভ পার্টির মধ্যেই অনেকে বলছেন অর্থমন্ত্রীর চেয়ে প্রধানমন্ত্রী কম দায়ী না।

গণমাধ্যম বিবিসির নিউজ নাইটের নিকোলাস ওয়েট জানিয়েছেন, তার কাছে তথ্য এসেছে আগামী সপ্তাহে কনজারভেটিভ পার্টির সিনিয়র সদস্যরা লিজ ট্রাসকে সরে যেতে বলবেন। টুইটে নিকোলাস ওয়েট লিখেছেন, সিনিয়র সদস্যদের একটি দল বৈঠক করেছেন এবং সিদ্ধান্ত নিয়েছেন: কাওয়াসি কাওয়ারতেংকে বহিস্কার করার বিষয়টি তাদের জনসম্মুখে আসতে বাধ্য করবে এবং লিজ ট্রাসকে পদত্যাগ করার আহ্বান জানাতে হবে। বিবিসির ওয়েট জানিয়েছেন, তার সূত্র তাকে জানিয়েছে, যেসব সিনিয়র সদস্যরা এ বৈঠক করছেন তারা খুবই শক্তিশালী। প্রধানমন্ত্রীর তার প্রধানমন্ত্রিত্ব ধরে রাখা খুবই কঠিন হয়ে যাবে।

ইসাবেল ওকেসট নামে টক টিভির একজন গণমাধ্যমকর্মী টুইটে লিখেছেন, আমি সত্যিই ভাবতে পারছি না লিজ ট্রাস কিভাবে এ থেকে বাঁচবেন। তিনি আসলে সকলকে রাগিয়ে দিতে খুব ভালোভাবে সফল হয়েছেন, আর পুরো দেশকে গরীব বানিয়ে দিয়েছেন। তার অর্থনৈতিক প্রবৃদ্ধির এজেন্ডা বাতিল করা মানে তিনি এখন প্রস্তাবিক কর্মপন্থার নকল নেতায় পরিণত হয়েছেন। সূত্র : ইভনিং স্ট্যান্ডার্ড, দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ