Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মক্কা-মদীনার মসজিদে বয়স্ক ও প্রতিবন্ধীদের জন্য বৈদ্যুতিক কোচ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

সউদী আরব কর্তৃপক্ষ মসজিদুল হারামে তাওয়াফ ও যিয়ারতে বয়স্ক ও প্রতিবন্ধীদের পরিবহনের জন্য বৈদ্যুতিক কোচ চালু করেছে। সর্বশেষ সুবিধাটি জেনারেল প্রেসিডেন্সি ফর দ্য অ্যাফেয়ার্স অফ দ্য গ্র্যান্ড মসজিদ ও মসজিদে নববীতে (স.) চালু করা হয়েছে।

বৈদ্যুতিক কোচের দৈর্ঘ্য ২.৯৮ মিটার এবং চওড়া ১ মিটার। আন্তর্জাতিক নিরাপত্তা মানগুলোর সাথে সামঞ্জস্যপূর্ণ একটি কোচ আটটি শুকনো ব্যাটারিতে চালিত যার ৩০ কিলোমিটার পর্যন্ত অপারেটিং ক্ষমতা রয়েছে।
এর লেনের সময় সংঘর্ষ প্রতিরোধের জন্য সামনের সেন্সরগুলোর একটি সিস্টেম, যে কোনো জনাকীর্ণ পরিবেশের মধ্যে গতি নিয়ন্ত্রণ, দরজা খোলার সময় স্বয়ংক্রিয়ভাবে থামার এবং অচলতার জন্য অন্যান্য সেন্সর এবং একটি উচ্চ প্রযুক্তির স্টিয়ারিং হুইল যার মাধ্যমে স্টিয়ারিং এবং সেন্সরগুলো নিয়ন্ত্রণ করা হয়।
বৈদ্যুতিক কোচগুলো আধুনিক উপায়ে ফাইবারগ্লাস দিয়ে তৈরি যা নিরাপত্তা ও নিরাপত্তার সর্বোচ্চ মান বহন করে। তাছাড়াও, এর বেশ কিছু সুবিধা রয়েছে- যার মধ্যে চালক ছাড়াই ৭ জন যাত্রী বহনের ক্ষমতা এবং সঙ্কীর্ণ জায়গায় ৩৬০ ডিগ্রী ঘোরার ক্ষমতা এবং ঘূর্ণায়মান মেঝেতে হাঁটাহাঁটি কমানোর ক্ষমতার বৈশিষ্ট্যযুক্ত। লক্ষণীয় যে, বৈদ্যুতিক কোচের প্রবর্তন সর্বোচ্চ আন্তর্জাতিক মানের মান অনুযায়ী উন্নয়ন পরিকল্পনার ধারাবাহিকতা। সূত্র : রিয়াসাহ হারামাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ