Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রথমবার সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২২, ১১:৩৬ এএম

সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করছে ভারত। আজ শুক্রবার পারমাণবিক সক্ষমতাযুক্ত সাবমেরিন আইএনএস অরিহন্ত থেকে এ পরীক্ষা চালানো হয়। এর আগে পানির নিচের পন্টুন থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হলেও ভারতের জন্য এটিই প্রথমবারের মতো সাবমেরিন থেকে উৎক্ষেপিত ক্ষেপণাস্ত্র পরীক্ষা।

ভারতীয় কর্তৃপক্ষ জানায়, এ সক্ষমতার ফলে এখন পানির নিচ থেকেই পাকিস্তান ও চীনের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে ভারতীয় নৌবাহিনী। এর মাধ্যমে ভারতের নৌ শক্তি বৃদ্ধি পেয়েছে।
এর মাধ্যমে ভারতের নিজস্ব ব্যবস্থাপনায় তৈরি সাবমেরিন আইএনএস অরিহন্ত সব অবস্থাতেই সামরিক অভিযান পরিচালনায় উপযুক্ত বলেও প্রমাণ পাওয়া গেছে বলে দাবি ভারতীয় কর্তৃপক্ষের।
ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, এ পরীক্ষার মাধ্যমে সব ধরনের অস্ত্রের আভিযানিক ও প্রযুক্তিগত সক্ষমতা পরীক্ষিত হয়েছে। এ সময় সাবমেরিন থেকে উৎক্ষেপিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নির্ধারিত লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়েছে বলেও জানায় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।
ভারতের প্রতিরক্ষা দপ্তর জানায়, দেশটির পারমাণবিক ক্ষেপণাস্ত্র উন্নয়নের মূল নীতি হলো ‘প্রথম আঘাত নয়’। এ সময় ভারত সাবমেরিন থেকে নিক্ষেপ করা যায় এমন দুটি পারমাণবিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উন্নয়ন করেছে বলেও দাবি করা হয়। এগুলো হলো- কে-১৫ ও কে-৪।
সাবমেরিন থেকে নিক্ষেপণযোগ্য এসব ক্ষেপণাস্ত্রের কার্যকর আয়তন ৩ হাজার ৫০০ কিলোমিটার। যা চীনের পারমাণবিক হামলার প্রতিরোধে কার্যকর হবে।
যুক্তরাষ্ট্র, রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স ও চীনের পর ভারত ষষ্ঠ দেশ হিসেবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রযুক্ত পারমাণবিক শক্তিসম্পন্ন সাবমেরিনের মালিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ