Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের ২৮টি বিদ্যুৎকেন্দ্রসহ দুই শতাধিক স্থাপনা ক্ষতিগ্রস্ত

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ১২:০২ এএম


খেরসনে ইউক্রেনীয় বাহিনীর আক্রমণ প্রতিহত করেছে রুশ প্যারাট্রুপাররা :: রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা সমর্থন করবে না হাঙ্গেরি :: ন্যাটোতে ইউক্রেনের যোগদান তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে নিয়ে যেতে পারে :: কিয়েভের ক্রমাগত সন্ত্রাসী হামলার জন্য রাশিয়ার প্রতিক্রিয়া আরো কঠোর হবে :: জাপোরোজিয়া শহরের উপকণ্ঠে ফের বিস্ফোরণ
ইনকিলাব ডেস্ক
ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিগাল ঘোষণা করেছেন যে, ২৮টি শক্তি বিদ্যুৎকেন্দ্রসহ রাশিয়ান নির্ভুল হামলায় ২০০টিরও বেশি স্থাপণা ক্ষতিগ্রস্ত হয়েছে। ‘গত ২৪ ঘন্টার মধ্যেই, ইউক্রেনের তিনটি অঞ্চলে আটটি হামলা ঘটেছে। সামগ্রিকভাবে, গত ৩ দিনে মোট ১২৮টি হামলা নিবন্ধিত হয়েছে,’ শমিগাল মন্ত্রিসভার বৈঠকের সময় বলেন। ‘ফলস্বরূপ, ২৮টি বিদ্যুৎকেন্দ্রসহ ২০০টিরও বেশি বিভিন্ন স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে।’

প্রধানমন্ত্রীর মতে, এসব হামলা বিদ্যুৎ উৎপাদন এবং বিতরণ উভয় বস্তুকে লক্ষ্য করে চালানো হয়েছে। সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ঘোষণা করেছেন যে, ইউক্রেনের সামরিক নিয়ন্ত্রণ, শক্তি এবং যোগাযোগের বস্তুর বিরুদ্ধে একটি বিশাল ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। তিনি কিয়েভকে সতর্ক করে দিয়ে বলেন যে, যদি তারা রাশিয়ার ভ‚খÐে সন্ত্রাসী হামলা চালানোর প্রচেষ্টা অব্যাহত রাখে তবে আরো নৃশংস প্রতিক্রিয়ার মুখোমুখি হবে।

খেরসনে ইউক্রেনীয় বাহিনীর আক্রমণ প্রতিহত করেছে রুশ প্যারাট্রুপাররা : রাশিয়ার প্যারাট্রুপাররা খেরসন অঞ্চলে ইউক্রেনের সেনাবাহিনীর আক্রমণ প্রতিহত করেছে। তারা শত্রæর চারটি ট্যাঙ্ক এবং ২০ জনেরও বেশি সেনাকে ধ্বংস করেছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল জানিয়েছে। রাশিয়ান সামরিক শাখা সংশ্লিষ্ট ভিডিও আপলোড করেছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘রাশিয়ান প্যারাট্রুপাররা যুদ্ধের সময় অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল সিস্টেম নিক্ষেপ করে, চারটি ট্যাঙ্ক, পাঁচটি পদাতিক ফাইটিং ভেহিকেল এবং ২০ জনেরও বেশি ইউক্রেনীয় জঙ্গিদের নির্ম‚ল করেছে। শত্রæর আক্রমণ ব্যর্থ হয়েছিল। যুদ্ধক্ষেত্র থেকে পালিয়ে যাওয়া ইউক্রেনীয় জঙ্গিরা আহত এবং নিহতদের পরিত্যাগ করেছিল,’ বিবৃতিতে বলা হয়েছে।

যেমন রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় নির্দিষ্ট করে বলেছে, ট্যাঙ্ক এবং পদাতিক যুদ্ধ যানবাহনে থাকা শত্রæর কর্মীরা রাশিয়ান প্যারাট্রুপারদের অবস্থানগুলি পুনরুদ্ধার করতে এবং প্রতিরক্ষা লাইন ভেঙ্গে যাওয়ার জন্য উচ্চ গতিতে আক্রমণ করেছিল। রাশিয়ার এয়ারবর্ন ফোর্সের কর্নেট এবং শুটর্ম-এস অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল সিস্টেমের ক্রুরা যখন রিকনেসান্স ডেটা পেয়েছিল এবং লুকানো ফায়ার পজিশন ধরে ফেলেছিল, তখন তারা পাল্টা আক্রমণ চালায়।

রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা সমর্থন করবে না হাঙ্গেরি : হাঙ্গেরি জ্বালানি খাতে রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের অনুমতি দেবে না এবং হাঙ্গেরি থেকে প্রাকৃতিক গ্যাস ব্যবহারে কোন বিধিনিষেধ থাকবে না, হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজ্জার্তো বুধবার মস্কোতে গ্যাজপ্রমের সিইও আলেক্সি মিলারের সাথে তার আলোচনার পর বলেছেন। তিনি হাঙ্গেরির জ্বালানি বিষয়ে আন্তর্জাতিক সহযোগিতার দায়িত্বে রয়েছেন।

‘আর্থিক অবস্থার উন্নতির জন্য, গ্যাজপ্রম এক্সপোর্টের মহাপরিচালক (রাশিয়ান গ্যাসের জন্য) দেরিতে অর্থপ্রদান করার জন্য একটি চুক্তিতে স্বাক্ষর করবেন, যাতে আমাদের অর্থপ্রদানের শর্তগুলি আরো অনুক‚ল হয়ে ওঠে,’ সিজ্জার্তো তার ফেসবুক (এটি রাশিয়ায় চরমপন্থী সংগঠন হিসেবে নিষিদ্ধ) পেজে পোস্ট করা একটি ভিডিওতে বলেছেন। সিজ্জার্তো আরো উল্লেখ করেছেন যে, হাঙ্গেরিতে রাশিয়ান গ্যাসের সরবরাহ তুর্কস্ট্রিম গ্যাস পাইপলাইনের মাধ্যমে পশ্চিম রুট থেকে দক্ষিণ রুটে পুনঃনির্দেশিত হবে। ‘আজ আমরা একমত হয়েছি যে রাশিয়ান গ্যাস যেটি প্রাথমিকভাবে উত্তরের রুট দিয়ে হাঙ্গেরিতে গিয়েছিল, তা দক্ষিণ রুটে পুনঃনির্দেশিত হবে, তাই অদূর ভবিষ্যতে হাঙ্গেরি প্রতিদিন গ্যাস পাবে এবং আমরা নিশ্চিত হতে পারি যে হাঙ্গেরিতে প্রাকৃতিক গ্যাস ব্যবহারের জন্য কোনও বিধিনিষেধ থাকবে না,’ তিনি বলেছিলেন।

হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী প্রাগ থেকে মস্কো পৌঁছেছেন, যেখানে তিনি ইউরোপীয় ইউনিয়নের জ্বালানি মন্ত্রীদের একটি অনানুষ্ঠানিক বৈঠকে অংশ নিয়েছেন। সেই বৈঠকের প্রাক্কালে, তিনি বলেছিলেন যে হাঙ্গেরি রাশিয়ান গ্যাসের মূল্যসীমা প্রবর্তনকে সমর্থন করবে না, কারণ এই ধরনের পদক্ষেপ ইউরোপের জ্বালানি নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়াবে। প্রাগে এই বিষয়ে কোন সিদ্ধান্ত নেয়া বা প্রত্যাশিত হয়নি, যেহেতু বৈঠকটি ছিল উপদেশমূলক প্রকৃতির।

ন্যাটোতে ইউক্রেনের যোগদান তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে নিয়ে যেতে পারে : ন্যাটোতে ইউক্রেনের যোগদান তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে নিয়ে যেতে পারে এবং ন্যাটো নিজেই এটি বুঝতে পারছে। রাশিয়ান নিরাপত্তা পরিষদের উপসচিব আলেকজান্ডার ভেনেডিক্টভ এ মন্তব্য করেছেন। তার মতে, ন্যাটো সদস্যপদ পাওয়ার জন্য ইউক্রেনের আবেদন ‘বরং একটি প্রচারমূলক পদক্ষেপ’। ‘কিয়েভ ভালভাবে জানে যে, এই ধরনের পদক্ষেপের অর্থ হবে তৃতীয় বিশ্বযুদ্ধের নিশ্চিত বৃদ্ধি,’ ভেনেডিক্টভ বলেছেন। ‘আপাতদৃষ্টিতে, তারা এটিই গণনা করছে - তথ্যগত গোলমাল তৈরি করতে এবং আবার নিজেদের প্রতি দৃষ্টি আকর্ষণ করার জন্য,’ তিনি উল্লেখ করেছেন।

‘কিন্তু কিয়েভ শাসনের অনেক সদস্য বাস্তবতার সাথে যোগাযোগের বাইরে থাকায়, আমি অবাক হব না যদি সেখানকার কিছু লোক সত্যিই তাদের দেশ ন্যাটোতে ভর্তি হওয়ার আশা করে,’ তিনি বলেছিলেন, ‘আমরা এও সচেতন যে, ইউক্রেনের ঘটনাগুলির সাথে জড়িত না হওয়ার বিষয়ে বিবৃতি সত্তে¡ও, পশ্চিমাদের দ্বারা নেয়া বাস্তব পদক্ষেপগুলি দেখায় যে তারা সংঘর্ষের একটি প্রত্যক্ষ পক্ষ।’ তিনি এই বিষয়টির প্রতি দৃষ্টি আকর্ষণ করেছিলেন যে, ‘ন্যাটোতে ইউক্রেনের যোগদান স্বয়ংক্রিয়ভাবে পশ্চিমের সম্পৃক্ততাকে (সংঘাতে) একটি নতুন মাত্রা দেবে, পঞ্চম নিবন্ধটি কার্যকর হবে (সম্মিলিত প্রতিরক্ষায়।’ নিরাপত্তা পরিষদের ডেপুটি সেক্রেটারি সমস্ত মানবজাতির জন্য এই ধরনের কর্মের গুরুতর পরিণতির দিকে ইঙ্গিত করেছেন। ‘ন্যাটো সদস্যরা নিজেরাই এ পদক্ষেপের আত্মঘাতী প্রকৃতি বোঝে,’ তিনি বলেছিলেন। ‘যে কোনো ক্ষেত্রেই, রাশিয়ার অবস্থান অপরিবর্তিত রয়েছে: ন্যাটো বা মার্কিন যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় গঠিত অন্যান্য জোটে ইউক্রেনের যোগদান আমাদের জন্য অগ্রহণযোগ্য,’ রাশিয়ান নিরাপত্তা পরিষদের উপ-সচিব উপসংহারে বলেছেন।

কিয়েভের ক্রমাগত সন্ত্রাসী হামলার জন্য রাশিয়ার প্রতিক্রিয়া আরো কঠোর হবে : কিয়েভ সরকার সন্ত্রাসী হামলা চালিয়ে গেলে রাশিয়ার প্রতিক্রিয়া আরো কঠোর হবে, গতকাল রাশিয়ার পার্লামেন্ট স্টেট ডুমার স্পিকার ভ্যাচেসøাভ ভোলোদিন বলেছেন। ‘বিশ্বের কোথাও কেউ সন্ত্রাসীদের সাথে আলোচনা করে না। কিয়েভ সরকারের সন্ত্রাসী হামলা অব্যাহত থাকলে, প্রতিক্রিয়া আরো কঠোর হবে,’ তিনি তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন। ‘সকল সংগঠক এবং সন্ত্রাসী হামলার অপরাধীদের খুঁজে বের করতে হবে, যারা প্রতিরোধ করবে তাদের ধ্বংস করতে হবে,’ ভোলোদিন জোর দিয়েছিলেন।

শনিবার সকালে ক্রিমিয়ান ব্রিজে একটি ট্রাক বিস্ফোরিত হয়, যার ফলে একটি ট্রেনের বেশ কয়েকটি জ্বালানী ট্যাঙ্কে আগুন ধরে যায়। উপদ্বীপে যাওয়ার সেতুর রাস্তার দুটি স্প্যান ভেঙে পড়েছে কিন্তু ক্রিমিয়া থেকে ক্রাসনোদার অঞ্চলের দিকে যাওয়ার একটি লেন অক্ষত রয়েছে বলে জানা গেছে। রাশিয়ার তদন্ত কমিটির প্রধান আলেকজান্ডার ব্যাস্ট্রিকিন এটিকে সন্ত্রাসী হামলা বলে নিন্দা করেছেন, ইঙ্গিত করেছেন যে ইউক্রেনীয় বিশেষ পরিষেবাগুলি এর পিছনে ছিল। এই মুহুর্তে, ক্রিমিয়ান ব্রিজে রেল চলাচল পুনরুদ্ধার করা হয়েছে, ফেরি ক্রসিংও কাজ করে। এর পরে সোমবার, রাশিয়ান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন, রাশিয়ান নিরাপত্তা পরিষদের সদস্যদের সাথে এক বৈঠকে, ইউক্রেনের সামরিক, যোগাযোগ এবং শক্তি সুবিধাগুলিতে একটি বিশাল উচ্চ-নির্ভুল অস্ত্র হামলার ঘোষণা দিয়েছেন। বিদ্যুৎ সরবরাহের সমস্যার কারণে বেশ কয়েকটি বড় উদ্যোগ বন্ধ বা সীমিত উৎপাদন বন্ধ করে দিয়েছে এবং বেশ কয়েকটি অঞ্চলে রোলিং বø্যাকআউট ঘোষণা করা হয়েছিল।

জাপোরোজিয়া শহরের উপকণ্ঠে ফের বিস্ফোরণ : জাপোরোজিয়ার কিয়েভ-নিয়ন্ত্রিত শহরের উপকণ্ঠে বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে। ‘উই আর টুগেদার উইথ রাশিয়া’ আন্দোলনের চেয়ারম্যান ভøাদিমির রোগভ গতকাল বলেছেন। ‘জাপোরোজিয়া শহরের উপকণ্ঠে বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে, যেটি অস্থায়ীভাবে (ইউক্রেনের প্রেসিডেন্ট ভøাদিমির) জেলেনস্কির শাসনের অধীনে রয়েছে,’ তিনি তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন। এর আগে পোলতাভা এবং খারকভ অঞ্চল সহ ইউক্রেনের কিছু অঞ্চলে একটি বিমান সতর্কতা জারি করা হয়েছিল। সূত্র : তাস, রয়টার্স, বিবিসি নিউজ, এপি।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ