Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্রিকইনফোর বিপিএল একাদশে নেই সাকিব!

প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১:১২ এএম, ১১ ডিসেম্বর, ২০১৬

বিশেষ সংবাদদাতা : উইজডেন ম্যাগাজিনের বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কারে ভূষিত হয়েছেন ৬ বছর আগে। সেই থেকে বদলে গেছেন সাকিব। আইসিসি’র বর্ষসেরা টেস্ট স্কোয়াডে একবার উঠেছে তার নাম। আইপিএলে কোলকাতা নাইট রাইডার্সের ঘরের ছেলে হয়ে আইপিএল এবং চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি জয়ে রেখেছেন অবদান। বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর প্রথম ২ আসরে সেরা অল রাউন্ড পারফরমেন্সে আসর সেরা ক্রিকেটারের পুরস্কারও পেয়েছেন। বিপিএলের চতুর্থ আসরে এসে দু’দুটি ল্যান্ড মার্কে রেখেছেন পা। বাংলাদেশ ক্রিকেটারদের মধ্যে সবার আগে টুয়েন্টি-২০ ক্রিকেটে পূর্ণ করেছেন আড়াইশ’ উইকেট। কেভন কুপারকে ছাড়িয়ে বিপিএলে উইকেট শিকারে (৬১ উইকেট) সবার উপর এখন এই বাঁ হাতি স্পিনার। তার নেতৃত্বে ঢাকা ডায়নামাইটস হয়েছে চ্যাম্পিয়ন। অথচ, বিপিএলে সেরা পারফরমারদের মধ্য থেকে ক্রিকইনফোর ঘোষিত একাদশেই ঠাঁই হয়নি ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসানের। ক্রিকইনফোর ঘোষিত একাদশে অধিনায়ক হয়েছেন রানার্স আপ রাজশাহী কিংসের অধিনায়ক ড্যারেন স্যামী।
ক্রিকইনফো একাদশে টুর্নামেন্টের সর্বাধিক রান সংগ্রাহক চিটাগাং ভাইকিংসের তামিম ইকবালের (৪৭৬ রান) ওপেনার পার্টনার ঢাকা ডায়নামাইটসের মেহেদী মারুফ। তিন নম্বরে বিবেচিত হয়েছেন সাব্বির রহমান রুম্মান। ব্যাট হাতে ৩৯৬ রানের পাশে ১০ উইকেট নেয়ায় অল রাউন্ডার বিবেচনায় একাদশে আছেন বিপিএল ফোর এর সেরা ক্রিকেটার মাহামুদুল্লাহ। ২৩০ রান এবং ১৯ উইকেটে দারুণ অল রাউন্প পারফর্ম করায় চিটাগাং ভাইকিংসের আফগান অল রাউন্ডার মোহাম্মদ নবীকে বেছে নিয়েছে ক্রিকইনফো। ব্যাট হাতে দূর্দান্ত পারফরমেন্সের পাশে দারুণ উইকেট কিপিংয়ে মুশফিকুর রহিম পেয়েছেন ক্রিকইনফো একাদশে জায়গা।
আসরের সর্বাধিক ২১ উইকেট এবং ১০৪ রানে ঢাকা ডায়নামাইটসের ক্যারিবিয়ান অল রাউন্ডার ডোয়াইন ব্রাভো আছেন ক্রিকইনফো একাদশে। ঢাকার চ্যাম্পিয়ন হওয়ার পেছনে আসল নায়ক বলা যায়। ব্যাট এবং বল হাতে পুরো টুর্নামেন্টজুড়েই ছিলেন অসাধারণ পারফরমার। ১৩ উইকেট শিকারী বাঁ হাতি স্পিনার রংপুর রাইডার্সের আরাফাত সানি, খুলনা টাইটান্সের পেসার শফিউল ইসলাম (১৮ উইকেট) এবং জুনায়েদ খান (২০ উইকেট) কে একাদশে রেখেছে ক্রিকইনফো। ক্রিকইনফো ঘোষিত বিপিএল একাদশে বিদেশী ক্রিকেটারের সংখ্যা ৪ জন।
আসলেই হতাশ করেছেন সাকিব এবার। ব্যাটিংয়ে সেরা ২০ এ হয়নি জায়গা। ১৩ ইনিংসে ২২৬ রানে (২০.৫৪) সাকিবের ফিফটি মাত্র ১টি। বোলিং গড়টাও আহামরি নয়। আরাফাত সানি, রশিদ খান, মাশরাফির সঙ্গে যৌথভাবে ১৩ উইকেটে ১০ নম্বরে আছেন, তবে বোলিং গড়টা ২৬.৩৭ সন্তোষজনক নয়। তবে বিপিএলের প্রথম ২ আসরে আসর সেরার পুরস্কারে ভূষিত হওয়া সাকিব এবারের পারফরমেন্সে হতাশ নন। দলকে এক সুতোয় গাঁথতে পেরে চ্যাম্পিয়নের আনন্দ পেয়েছেন, এতেই খুশি সাকিবÑ ‘শুরুতেই বলেছিলাম, এবার লক্ষ্য ছিল একটাই। তাতে সফল হতে পেরেছি। এটা অনেক বড় ব্যাপার। ব্যক্তিগত দিক থেকেও তো আমার জন্য অনেক বড় ব্যাপার। সব থেকে বড় ব্যাপার হলো পুরো দল ঐক্যবদ্ধ থাকায় শিরোপা জিততে বেগ পেতে হয়নি আমাদের।
ইএসপিএন ক্রিকইনফোর দৃষ্টিতে বিপিএলের সেরা একাদশ
তামিম ইকবাল, মেহেদী মারূফ, সাব্বির রহমান, মাহমুদউলাহ রিয়াদ, ড্যারেন স্যামি (অধিনায়ক), মোহাম্মদ নবি, মুশফিকুর রহীম, ডোয়াইন ব্র্যাভো, আরাফাত সানি, শফিউল ইসলাম এবং জুনায়েদ খান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাকিব

২৯ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
৯ অক্টোবর, ২০২২
৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ