Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ছয় দশকের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি দিল্লিতে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২২, ৯:৩০ এএম

গত ছয় দশকের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে দিল্লিতে। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। আজ বৃহস্পতিবার (১৩ অক্টোবর) ইন্ডিয়া টাইমস এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ১৯৫৬ সালের পর চলতি অক্টোবরের প্রথম ১০ দিনে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে। এই দশ দিনে ১২৮.৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। ১৯৫৬ সালের অক্টোবরে ২৩৬.২ মিলিমিটার বৃষ্টি হয়েছিলো।
আবহাওয়া দপ্তর জানায়, অক্টোবরের ১ থেকে ১০ তারিখের মধ্যে সপ্তাহের ৬ দিনই ভারী বৃষ্টি হয়েছে দিল্লি জুড়ে। তার মধ্যে ৩ দিন ধরে প্রায় একটানা বৃষ্টি হয়েছে। মঙ্গলবার পর্যন্ত তার পরিমাণ দাঁড়িয়েছে ১২৮.৬ মিলিমিটার।
চলতি মাসে দিল্লিতে মুষলধারে বৃষ্টির কারণ বিষয়ে আবহাওয়াবিদরা জানান, অন্ধ্রপ্রদেশের উপকূল হয়ে বঙ্গোপসাগরে দিকে একটি ঘূর্ণাবর্ত এগোচ্ছে। আবার আরব সাগর থেকে এই অঞ্চলে আর্দ্রতা বয়ে আনছে পশ্চিমী ঝঞ্ঝা। এ কারণে মুষলধারে বৃষ্টি হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ