Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উদুপি কলেজে হিজাব নিষিদ্ধ : সুপ্রিম কোর্টের রায় আসতে পারে আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২২, ৬:৩৬ এএম

বিচারপতি হেমন্ত গুপ্ত এ সপ্তাহে অবসর নেওয়ার আগে শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করতে অস্বীকার করে কর্ণাটক হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্ট তার রায় ঘোষণা করতে পারে।
বেশ কয়েকটি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে যে, আজ বৃহস্পতিবার আদেশটি প্রকাশের সম্ভাবনা রয়েছে।
বিচারপতি গুপ্ত এবং সুধাংশু ধুলিয়ার একটি বেঞ্চ ১০ দিনের জন্য এ বিষয়ে যুক্তি শোনার পর ২২ সেপ্টেম্বর আবেদনের ওপর তার রায় সংরক্ষণ করেছিল।
বেঞ্চের নেতৃত্বে থাকা বিচারপতি গুপ্ত ১৬ অক্টোবর অবসরে যাওয়ার কারণে এ সপ্তাহে এই আবেদনের ওপর রায় ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।
সুপ্রিম কোর্টে যুক্তিতর্ক চলাকালে আবেদনকারীদের পক্ষে উপস্থিত বেশ কয়েকজন আইনজীবী জোর দিয়ে বলেন যে, মুসলিম মেয়েদের শ্রেণীকক্ষে হিজাব পরে যেতে বাধা দেওয়া তাদের শিক্ষাকে হুমকির মুখে ফেলবে, কারণ তারা ক্লাসে যাওয়া বন্ধ করতে পারে।
আবেদনকারীদের পক্ষে আইনজীবী রাজ্য সরকারের ৫ ফেব্রুয়ারির আদেশসহ বিভিন্ন দিক নিয়ে যুক্তি দেখিয়েছিলেন যা স্কুল ও কলেজে সমতা, অখ-তা এবং জনশৃঙ্খলাকে বিঘিœত করে এমন পোশাক পরা নিষিদ্ধ করেছিল।
কিছু আইনজীবীও যুক্তি দিয়েছিলেন যে, বিষয়টি পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে পাঠানো হোক।
অন্যদিকে, রাজ্যের পক্ষে উপস্থিত আইনজীবী যুক্তি দিয়েছিলেন যে, কর্ণাটক সরকারের আদেশ যা হিজাব নিয়ে বিতর্ক তৈরি করেছিল তা ছিল ‘ধর্ম নিরপেক্ষ’।
১৫ মার্চ হাইকোর্ট কর্নাটকের উদুপির গভর্নমেন্ট প্রি-ইউনিভার্সিটি গার্লস কলেজের মুসলিম ছাত্রীদের একটি অংশের শ্রেণীকক্ষের অভ্যন্তরে হিজাব পরার অনুমতি চেয়ে দায়ের করা আবেদন খারিজ করে দিয়েছিল। রায় দিয়েছিল যে, এটি অপরিহার্য ইসলামী বিশ্বাস ও ধর্মীয় অনুশীলনের অংশ নয়।
৫ ফেব্রুয়ারির রাজ্য সরকারের আদেশকে কিছু মুসলিম মেয়ে উচ্চ আদালতে চ্যালেঞ্জ করেছিল।
হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে একাধিক আবেদন করা হয়েছে। সূত্র : পিটিআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ