Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের জ্বালানি অবকাঠামোর প্রায় এক তৃতীয়াংশ হামলার শিকার হয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২২, ২:২০ পিএম | আপডেট : ৪:২০ পিএম, ১২ অক্টোবর, ২০২২

ইউক্রেনের জ্বালানি অবকাঠামোর প্রায় ৩০ শতাংশ গত দুই দিনে রুশ ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয়েছে, ইউক্রেনের জ্বালানি মন্ত্রী জার্মান গালুশচেঙ্কো একটি সাক্ষাতকারে সিএনএনকে বলেছেন।

তার কথায়, ইউক্রেনের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা স্থিতিশীল রয়েছে। একই সময়ে, তিনি পশ্চিমা দেশগুলির প্রতি কিয়েভকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করার আহ্বান জানান যাতে দেশের অবকাঠামো রক্ষায় সহায়তা করা যায়। ‘আমরা আমাদের অংশীদারদের কাছে এই বার্তাটি পাঠাই: আমাদের আকাশ রক্ষা করতে হবে,’ তিনি বলেছেন। ইউক্রেন ইউরোপ থেকে অতিরিক্ত বিদ্যুৎ সরবরাহ পাওয়ার পরিকল্পনা করছে কিনা জানতে চাইলে গালুশচেঙ্কো উত্তর দিয়েছিলেন যে, এটি এই মুহূর্তে বিবেচনাধীন বিকল্পগুলির মধ্যে রয়েছে।

মঙ্গলবার সকালে ইউক্রেনের পুরো ভূখণ্ড জুড়ে বিমান হামলার সাইরেন বেজে ওঠে। লভভ, ভিনিতসা, পাভলোগ্রাদ, ইভানো-ফ্রাঙ্কভস্ক, ক্রিভয় রোগ, কিয়েভ, দেপ্রোপেট্রোভস্ক, নিকোলায়েভ এবং খমেলনিটস্কি থেকে বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ১০ অক্টোবর নিরাপত্তা পরিষদের সদস্যদের সাথে এক বৈঠকে বলেছিলেন যে, রাশিয়া ইউক্রেনের শক্তি সুবিধা, সামরিক কমান্ড এবং যোগাযোগ কেন্দ্রের বিরুদ্ধে ব্যাপক হামলা চালিয়েছে। রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের হিসাবে, ইউক্রেনের সামরিক কমান্ড সেন্টার, যোগাযোগ এবং শক্তি সুবিধাগুলির বিরুদ্ধে দূরপাল্লার নির্ভুল অস্ত্র দ্বারা এই হামলা চালানো হয়েছিল। মন্ত্রণালয় বলেছে যে, হামরার লক্ষ্যগুলি অর্জিত হয়েছে এবং সমস্ত মনোনীত লক্ষ্যগুলিকে আঘাত করা হয়েছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ