Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনজুড়ে রুশ হামলায় বিশ্বনেতাদের প্রতিক্রিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ৩:১১ পিএম | আপডেট : ৫:৫০ পিএম, ১১ অক্টোবর, ২০২২

রাশিয়া ও ক্রিমিয়ার মধ্যকার সংযোগ সেতুতে বিস্ফোরণের পরই এ ঘটনায় ইউক্রেনকে দায়ী করে রুশ কর্তৃপক্ষ। এ বিস্ফোরণের শক্ত জবাব দেওয়ার হুমকিও দেওয়া হয় রাশিয়ার পক্ষ থেকে। এরপরই গতকাল সোমবার ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। এ হামলায় এখন পর্যন্ত ১৪ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অন্তত ৮৯ জন।


হামলার পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, কোনো ধরনের সন্ত্রাসী কার্যক্রমের জবাব এভাবেই দেওয়া হবে। ভবিষ্যতে এ ধরনের জবাব আরও কঠোর হওয়ারও ইঙ্গিত দেন রুশ প্রেসিডেন্ট।


রুশ ক্ষেপণাস্ত্র হামলার পর ইউক্রেনের বিভিন্ন অঞ্চলেতীব্র বিদ্যুৎ সংকট দেখা দিয়েছে। কিয়েভজুড়ে চলছে বিমান হামলার সতর্ক সংকেত। এ হামলার নিন্দা জানিয়েছে জাতিসংঘসহ বিশ্বের বিভিন্ন দেশ।

হামলার পরপরই এ ঘটনার তীব্র নিন্দা জানায় জাতিসংঘ মহাসচিব। মহাসচিবের মুখপাত্র জানান, এ হামলার ফলে বেসামরিক এলাকাগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এটি একটি অগ্রহণযোগ্য ঘটনা।


ঘটনার পরপরই নিন্দা জানিয়ে বিবৃতি দেয় ন্যাটো। সামরিক জোটটির মহাসচিব জেন্স স্টোলেনবার্গ ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবার সঙ্গে কথা বলেন। এ সময় তিনি ইউক্রেনের বেসামরিক অবকাঠামোতে ভয়াবহ ও নির্বিচার হামলার নিন্দা জানান।


এ সময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কন কিয়েভের প্রতি ওয়াশিংটনের সমর্থন ব্যক্ত করেন। তিনি জানান, যুক্তরাষ্ট্র ইউক্রেনের প্রতি অর্থনৈতিক ও মানবিক সহায়তা প্রদান অটুট রাখবে। একই সঙ্গে ইউক্রেনকে নিরাপত্তা সহায়তাও দেওয়া হবে যাতে ইউক্রেন নিজেদের সুরক্ষা করতে পারে।


এক ফোনালাপে ইউক্রেনের প্রতি সমর্থন ব্যক্ত করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। পাশাপাশি হামলার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেন তিনি।


ঘটনার পরই ইউক্রেনকে দ্রুতই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের কথা জানায় জার্মানি। জেলেনস্কির সঙ্গে এক ফোনালাপে জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ ইউক্রেনের প্রতি জার্মানির সমর্থন ব্যক্ত করেন।


ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ইউক্রেনে এমন ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলায় শঙ্কা প্রকাশ করেছে। এ সময় ইউক্রেনের জনগণের প্রতি অটুট সমর্থন ব্যক্ত করে ইতালি। অন্যদিকে ইউরোপীয় কমিশন রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলাকে ‘বর্বর ও কাপুরুষোচিত হামলা’ বলে নিন্দা করেছে।


যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি জানান, রাশিয়ার এমন হামলা অগ্রহণযোগ্য। এর মধ্য দিয়ে পুতিন নিজের দুর্বলতা প্রকাশ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ