Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে যাবেন না, নাগরিকদের সতর্ক করে বার্তা ভারতীয় দূতাবাসের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ১২:৩৩ পিএম

ইউক্রেনে হামলার গতি বাড়িয়েছে রাশিয়া। সোমবার দেশটিতে আছড়ে পড়ে প্রায় ৮৫টি রুশ ক্ষেপণাস্ত্র। হতাহত হন অনেকেই। সেই ঘটনার পরেই নাগরিকদের জন্য নির্দেশিকা জারি করেছে কিয়েভের ভারতীয় দূতাবাস। জরুরি প্রয়োজন ছাড়া ইউক্রেনে যেতে বারণ করা হয়েছে ভারতীয় নাগরিকদের। ইউক্রেনের মধ্যে যাতায়াত নিয়েও সতর্ক করেছে দূতাবাস।

সোমবার কিয়েভের ভারতীয় দূতাবাসের জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, “ইউক্রেনের পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে উঠেছে। জরুরি প্রয়োজন ছাড়া ইউক্রেন সফরে যাবেন না। ইউক্রেনের মধ্যেও এক জায়গা থেকে অন্য জায়গায় যাবেন না। নাগরিকরা কোথায় রয়েছেন, তা দূতাবাসকে জানিয়ে রাখার অনুরোধ করা হচ্ছে। যাতে প্রয়োজনে তাদের কাছে পৌঁছনো যায়।” বলে রাখা ভাল, যুদ্ধ শুরু হওয়ার পর ইউক্রেন থেকে অন্তত ২০ হাজার ভারতীয় ডাক্তারি শিক্ষার্থী ও নাগরিকদের উদ্ধার করে নয়াদিল্লি। তবে এখনও সে দেশে বেশ কয়েকজন ভারতীয় রয়ে গিয়েছেন বলে সূত্রের খবর।

উল্লেখ্য, শনিবার রাশিয়ার মূল ভূখণ্ড ও ক্রাইমিয়ার সংযোগকারী সেতুতে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দাবি, হামলার নেপথ্যে রয়েছে ইউক্রেনের কমান্ডো বাহিনী। এটা রুশ ভূখণ্ডে সন্ত্রাসবাদী হামলা। এর প্রত্যুত্তর দেয়া হবে। তারপরই সোমবার সকালে মিসাইল হামলা শুরু করে রাশিয়া। রাজধানী কিয়েভেই ৫টি বিস্ফোরণের শব্দ শোনা যায়। ৮৫টি ধারাবাহিক মিসাইল হামলা হয়েছে বলে দাবি। ইউক্রেনের তরফে জানানো হয়েছে, রাশিয়ায় নতুন করে ক্ষেপণাস্ত্র হামলায় মারা গিয়েছেন ১১ জন। আহত অন্তত ৬৪ জন।

প্রসঙ্গত, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই নিরপেক্ষ অবস্থান নিয়েছিল ভারত। তবে পরবর্তীকালে জাতিসংঘের নানা রুশ বিরোধী ভোটাভুটিতে অংশ নেয়া থেকে বিরত থেকেছে ভারত। ফলে বিশেষজ্ঞদের অনুমান, আদতে রাশিয়ার পাশেই দাঁড়াচ্ছে ভারত। তবে ইউক্রেনের উপর হামলা নিয়ে আগেও উদ্বেগ প্রকাশ করেছে ভারত। সংঘাত সমাধানে প্রয়োজনে মধ্যস্থতায় রাজি বলেও এবার জানিয়েছে নয়াদিল্লি। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ