Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্রিসে গোপনে অভিযান চালাতে যাচ্ছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

গ্রিসে গোয়েন্দা সংস্থা এমআইটির সাথে সংযুক্ত একটি গোপনীয়, বিশেষভাবে প্রশিক্ষিত ইউনিট মোতায়েন করার পরিকল্পনা করেছে তুরস্ক। নর্ডিক মনিটরের একটি প্রতিবেদনে রোববার এ দাবি করা হয়েছে। এমআইটি ইউনিট হচ্ছে তুরস্কের গোয়েন্দা সংস্থার অস্ত্রাগারে একটি অপেক্ষাকৃত নতুন হাতিয়ার, যার অস্তিত্ব কখনও প্রকাশ্যে স্বীকার করা হয়নি। এটি গ্রিসের বিরুদ্ধে একটি গোপন, সামরিক-শৈলীর অপারেশন স্থাপনে প্রথমবারের মতো ব্যবহার করা হতে পারে বলে রিপোর্টার আবদুল্লাহ বোজকার্ট দাবি করেন।
প্রতিবেদনে বলা হয়েছে, পরিকল্পনায় তুর্কি মূল ভূখণ্ডের কাছাকাছি গ্রীক দ্বীপগুলিতে নাশকতা থেকে শুরু করে এক বা একাধিক জনবসতিহীন দ্বীপ এবং শিলা গঠনে তুর্কি পতাকা উত্তোলনের পাশাপাশি তুর্কি প্রতিক্রিয়াকে ন্যায্যতা দেয়ার জন্য একটি মিথ্যা পতাকা অভিযান পরিচালনা করার মতো বেশ কয়েকটি বিকল্প রয়েছে। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান এখনও তার আস্থাভাজন, এমআইটির প্রধান হাকান ফিদানের দ্বারা তার কাছে জমা দেয়া বিকল্পগুলি বিবেচনা করছেন এবং তিনি এখনও সিদ্ধান্ত নেননি যে, তিনি কোন পদক্ষেপ নিতে চান, বোজকুর্ট নোট করেছেন। প্লটটির সাথে পরিচিত সূত্র থেকে নর্ডিক মনিটরের প্রাপ্ত তথ্য অনুসারে, তুর্কি সামরিক বাহিনীর বিমান ও নৌ সম্পদের লজিস্টিক সহায়তায় এজিয়ান সাগরে অভিযান চালানোর জন্য গোয়েন্দা সংস্থার মধ্যে তৈরি এই বিশেষ ইউনিটের উপর নির্ভর করবে।
প্রেসিডেন্ট এরদোগান সম্প্রতি গ্রীক বিরোধী বাকবিতন্ডা করছেন এবং এথেন্সকে সতর্ক করেছেন যে, ‘আমরা হঠাৎ মধ্যরাতে আসতে পারি’। বৃহস্পতিবার প্রাগে ইউরোপীয় রাজনৈতিক সম্প্রদায়ের উদ্বোধনী সম্মেলনের সময়, এরদোগান এথেন্সকে ‘মিথ্যার’ নীতির উপর ভিত্তি করে চলার অভিযুক্ত করেছিলেন। তিনি বলেছিলেন, এ মুহূর্তে গ্রিসের সাথে আলোচনা করার মতো কিছুই নেই, কারণ তিনি সতর্ক করেছিলেন যে তুরস্ক গ্রিসের লঙ্ঘনের বিরুদ্ধে প্রতিশোধ নিতে পারে। তিনি আরও বলেছিলেন যে, ইউরোপীয় ইউনিয়ন ‘একতা বা সংহতি হিসাবে ছদ্মবেশী অবৈধ উদ্যোগকে সমর্থন করার পরিবর্তে দ্বিপাক্ষিক ভিত্তিতে সংলাপের জন্য গ্রিসকে আহ্বান জানাবে’ বলে তিনি আশা করেন। সূত্র : গ্রিকরিপোর্টার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ