Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ব্রিটিশ জনসাধারণ নতুন প্রধানমন্ত্রীকে ‘অক্ষম’ ভাবেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২২, ৭:৪২ পিএম

ব্রিটিশ জনসাধারণ নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস সম্পর্কে কী ভাবেন তা নিয়ে নতুন একটি সমীক্ষা পরিচালিত হয়েছে। ক্ষমতায় আসার মাত্র এক মাস পরেই পরিচালিত এ সমীক্ষা ফলাফল নতুন প্রধানমন্ত্রীর জন্য যথেষ্ট উদ্বেগজনক বলে মনে করা হচ্ছে।

এ সপ্তাহের শুরুতে জেএল পার্টনার পরিচালিত সমীক্ষায় জনসাধারণ এক কথায় লিজ ট্রাসকে বর্ণনা করতে বলা হয়েছিল। তাতে সবচেয়ে বেশি যে উত্তর এসেছে, তা হচ্ছে ‘অক্ষম’। অর্থাৎ, বেশিরভাগ মানুষই লিজ ট্রাসকে দেশ চালাতে ‘অক্ষম’ বলে মনে করেন। ব্রিটিশরা আরও বলেছে যে, প্রধানমন্ত্রী ছিলেন ‘অকার্যকর’, ‘অবিশ্বাসযোগ্য’ এবং ‘অজ্ঞাত’। আরও সাধারণ উত্তরগুলির মধ্যে ছিল ‘অনির্ভরযোগ্য’ এবং ‘বিপজ্জনক’।

প্রধানমন্ত্রীর জন্য উদ্বেগের বিষয়, মিনি-বাজেটের আগে পরিচালিত জরিপে সম্পূর্ণ বিপরীত চিত্র দেখা গিয়েছিল। সেই সময়ে ট্রাসকে বর্ণনা করার জন্য ব্যবহৃত সবচেয়ে সাধারণ শব্দগুলি ছিল ‘নির্ধারিত’ এবং ‘শক্তিশালী’। নতুন বাজেট নিয়ে ভোটাররা কতটা ক্ষিপ্ত তা নতুন জরিপে উঠে এসেছে।

ট্রাস সম্প্রতি এক বক্তৃতায় নিজেকে ‘কট্টর ইহুদিবাদী’ হিসাবে আখ্যায়িত করেছেন। একইসঙ্গে ইহুদিবাদী ইসরাইল এবং ব্রিটেনের মধ্যে আরও গভীর সম্পর্ক জোরদারের ওপর গুরুত্বারোপ করেন। তার এই বক্তব্যের পর বৃটেনে অবস্থানরত ফিলিস্তিনি ও মুসলিমরা উদ্বিগ্ন হয়ে পেড়েছেন। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অক্ষম

২৯ জুলাই, ২০২২
৬ আগস্ট, ২০২১
৮ জানুয়ারি, ২০২১
১১ জানুয়ারি, ২০২০
১২ জুলাই, ২০১৯
১ মার্চ, ২০১৯
২৭ জুলাই, ২০১৬
২৩ মার্চ, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ