Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারে জঙ্গি ও নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ১১

| প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের উত্তরাঞ্চলে নিরাপত্তাবাহিনীর সঙ্গে সশস্ত্র জঙ্গিদের সংঘর্ষ বেড়ে যাওয়ায় চলতি মাসে ১১ জন নিহত হয়েছে। এসব ঘটনা অং সান সুচি’র কথিত শান্তি প্রচেষ্টাকে অনেকটাই ম্লান করে দিচ্ছে। নভেম্বর মাসের শেষ দিকে থেকে মিয়ানমারের উত্তরাঞ্চলীয় শান রাজ্যের কয়েক হাজার লোক তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে। এদের অনেকে সীমান্ত পাড়ি দিয়ে চীনে পালিয়ে গেছে। এ পরিস্থিতিতে বেইজিং সীমান্ত এলাকায় দেশটির সৈন্যরা সর্বোচ্চ সতর্কাবস্থায় রয়েছে।
প্রতিবেশী দেশটির আভ্যন্তরীণ এ সমস্যা ও সহিংসতার ঢেউ আরো একবার চীনের ভূখ-ে আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গতকাল রাষ্ট্র পরিচালিত গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার জানায়, ২ ডিসেম্বর বিদ্রোহীদের হামলায় নিহত ৯ পুলিশের লাশ উদ্ধার করা হয়েছে। ওই ঘটনায় ২ বেসামরিক লোকও নিহত হয়েছে বলে জানা গেছে।
রাষ্ট্রীয় গণমাধ্যমের এক পরিসংখ্যানে বলা হয়েছে, উভয়পক্ষের মধ্যে এই সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত সেনা, পুলিশ ও বেসামরিক লোকসহ এ পর্যন্ত মোট ৩০ জন প্রাণ হারিয়েছে। শানে তিনটি বিদ্রোহী গোষ্ঠী লড়াই চালিয়ে যাচ্ছে। এরা হলো- আরাকান আর্মি, তাং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ) ও মিয়ানমার ন্যাশনাল ডেমোক্র্যাটিক আর্মি।
এদিকে মিয়ানমারের সেনাবাহিনী এখন দেশটির রাখাইন রাজ্যে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর কঠোর দমন-পীড়ন চালাচ্ছে। এতে প্রাণভয়ে দেশ ছেড়ে পার্শ্ববর্তী বাংলাদেশে পালিয়ে এসেছে ২০ হাজারের বেশি অসহায় রোহিঙ্গা। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ