Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আরও দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২২, ১:০৩ পিএম

উত্তর কোরিয়া জাপান সাগরের দিকে নতুন করে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর বরাত দিয়ে শনিবার ইয়োনহাপ বার্তা সংস্থা এ তথ্য জানিয়েছে।

জাপানের উপ-প্রতিরক্ষা মন্ত্রী তোশিরো ইনো সাংবাদিকদের বলেছেন যে ‘প্রথমবারের মতো, উত্তর কোরিয়া এক সপ্তাহে চারটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।’ ‘এ ধরনের উস্কানি জাপান, অঞ্চল এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ, তাই আমরা বেইজিংয়ে আমাদের দূতাবাসের মাধ্যমে প্রতিবাদ করেছি,’ তিনি যোগ করেছেন।

ইনোর মতে, শনিবার নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রগুলির মধ্যে একটি ৪০০ কিলোমিটার পর্যন্ত উড়েছিল এবং দ্বিতীয়টি প্রায় ৩৫০ কিলোমিটার উড়েছিল, উভয়ই সম্ভবত জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের বাইরে সমুদ্রে পড়েছিল।

এদিকে, মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বৃহস্পতিবার একদিনের দক্ষিণ কোরিয়া সফর করেন। তিনি উত্তর কোরিয়ার সীমান্তে বেসামরিক অঞ্চল পরিদর্শন করেছেন, তার মিত্রকে রক্ষা করার জন্য ওয়াশিংটনের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন এবং মানবাধিকার লঙ্ঘনের জন্য পিয়ংইয়ংকে নিন্দা করেছেন। উভয় পক্ষ উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক কর্মসূচি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। সূত্র: তাস।



 

Show all comments
  • jack ১ অক্টোবর, ২০২২, ১:১৪ পিএম says : 0
    নর্থ কোরিয়া তে মানুষ খেতে পায় না আর এই জিনিসটা খালি অর্থ অপচয় করছে নিউক্লিয়ার অস্ত্রের জন্য
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ