Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডনবাস পুনর্নির্মাণের জন্য শ্রমিক পাঠাবে উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২২, ৬:৫৮ পিএম

পিয়ংইয়ং-এ রাশিয়ার রাষ্ট্রদূতের মতে, উত্তর কোরিয়া পূর্ব ইউক্রেনের দুটি রাশিয়ান-নিয়ন্ত্রিত অঞ্চলে কর্মী পাঠাতে পারে - এমন একটি পদক্ষেপ যা উত্তরের পারমাণবিক অস্ত্র কর্মসূচির বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার জন্য একটি চ্যালেঞ্জ তৈরি করবে।

সিউল-ভিত্তিক ওয়েবসাইট এনকে নিউজ অনুসারে, রাষ্ট্রদূত আলেকজান্ডার মাতসেগোরা বলেছেন যে, উত্তর কোরিয়ার কর্মীরা ডোনেৎস্ক এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের যুদ্ধ-বিধ্বস্ত অবকাঠামো পুনর্নির্মাণে সহায়তা করতে পারে। তিনি বলেছেন, জাতিসংঘের নিষেধাজ্ঞা সত্ত্বেও ইউক্রেনের ডনবাস অঞ্চলে উত্তর কোরিয়া এবং স্বঘোষিত প্রজাতন্ত্রের মধ্যে অর্থনৈতিক সহযোগিতার জন্য সম্ভাব্য ‘অনেক সুযোগ’ রয়েছে।

মাতসেগোরা রাশিয়ান সংবাদপত্র ইজভেস্টিয়াকে একটি সাক্ষাতকারে বলেছিলেন, এনকে নিউজ অনুসারে, ‘অত্যন্ত যোগ্য এবং কঠোর পরিশ্রমী কোরিয়ান নির্মাতা, যারা সবচেয়ে কঠিন পরিস্থিতিতে কাজ করতে সক্ষম, তারা আমাদের সামাজিক, অবকাঠামো এবং শিল্প সুবিধাগুলি পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে।’ ইউক্রেনীয় সরকারকে পিয়ংইয়ংয়ের প্রতি ওয়াশিংটনের ‘শত্রু’ অবস্থানের অংশ বলে অভিযুক্ত করে উত্তর কোরিয়া দুটি অঞ্চলকে স্বীকৃতি দেয়ার কয়েকদিন পরেই তার মন্তব্য এসেছে।

উত্তরের পররাষ্ট্রমন্ত্রণালয় বলেছে: ‘ইউক্রেনের অতীতে মার্কিন অন্যায় ও অবৈধ শত্রুতামূলক নীতিতে সক্রিয়ভাবে যোগদানের মাধ্যমে জাতিগুলির মধ্যে ন্যায্যতা এবং ন্যায়বিচারের গুরুতর অভাব রয়েছে এমন একটি কাজ করার পরে আমাদের সার্বভৌমত্বের বৈধ অনুশীলনের ইস্যু উত্থাপন বা বিতর্ক করার কোনও অধিকার নেই।’

জবাবে, ক্ষুব্ধ ইউক্রেন উত্তর কোরিয়ার সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে এবং ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে ক্ষুণ্ন করার অভিযোগ তোলে। ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রী, দিমিত্রো কুলেবা বলেছেন, সমর্থনের জন্য উত্তর কোরিয়ার কাছে রাশিয়ার আবেদন দেখায় যে মস্কোর ‘বিশ্বে আর কোন মিত্র নেই, শুধুমাত্র অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে নির্ভরশীল দেশগুলি ছাড়া’। সূত্র: দ্য গার্ডিয়ান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ