Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে ইসলামি সংগঠন পিএফআই নিষিদ্ধ ঘোষণা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:৩১ পিএম

ভারতে ইসলামি সংগঠন পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়াকে (পিএফআই) নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) গভীর রাতে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই সংগঠনকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে। বেআইনি কার্যকলাপ নিরোধ আইনে (ইউএপিএ) এই নিষেধাজ্ঞার আওতায় শুধু পিএফআই-ই নয়, তার অন্যান্য শাখা সংগঠনকেও যুক্ত করা হয়েছে।

গত এক সপ্তাহে দেশ জুড়ে অভিযান চালিয়ে অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে এই সংগঠনের ২৪০ জনেরও বেশি নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। তার উপর ভিত্তি করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

পিএফআই ছাড়াও অল ইন্ডিয়া ইমামস কাউন্সিল, ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়া, রেহাব ইন্ডিয়া ফাউন্ডেশন, ন্যাশনাল উওমেন’স ফ্রন্ট, জুনিয়র ফ্রন্ট, ন্যাশনাল কনফারেন্স অফ হিউম্যান রাইটস অর্গানাইজেশন, এমপাওয়ার ইন্ডিয়া ফাউন্ডেশন এবং রেহাব ফাউন্ডেশন (কেরালা)-কেও নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

পিএফআই-সহ বাকি শরিক দলগুলোকে নিষিদ্ধ ঘোষণা করে দেশটির সরকার জানিয়েছে, স্টুডেন্টস ইসলামিক মুভমেন্ট অফ ইন্ডিয়া (সিমি), জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) এবং ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড সিরিয়া (আইএসআইএস) এর সঙ্গেও এই দলগুলোর যোগসূত্র আছে।

আরও বলা হয়েছে, পিএফআই এবং এর সহযোগী দলগুলো যে বেআইনি কার্যকলাপের যুক্ত আছে তা ‘দেশের অখণ্ডতা, সার্বভৌমত্ব এবং নিরাপত্তার জন্য ক্ষতিকর’। এই দলগুলো সক্রিয় থাকলে দেশের শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পিএফআইসহ নিষিদ্ধ করা বাকি দলগুলো দেশের আর্থ-সামাজিক এবং শিক্ষার উন্নতির জন্য কাজ করছে বলে দাবি করলেও আসলে এই দলগুলো সমাজের একটি নির্দিষ্ট অংশকে সন্ত্রাসের কাজে যুক্ত করার জন্য গোপনে কাজ করে যাচ্ছে।

প্রসঙ্গত, গত ২২ সেপ্টেম্বর দেশের ১৫টি রাজ্যে অভিযান চালিয়ে পিএফআই এর একশো জনেরও বেশি শীর্ষস্থানীয় নেতা এবং কর্মীদের গ্রেফতার করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) এবং রাজ্য পুলিশের যৌথ একটি দল। মঙ্গলবার দ্বিতীয় দফায় অভিযান চালিয়ে আরও বেশ কয়েক জনকে গ্রেপ্তার করা হয়।



 

Show all comments
  • aziz ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১০:১১ পিএম says : 0
    India is the only terrorist country in the southeast asia. hindus always wants to show their strength among the other religious minorities especially the muslims. hindus create all the terror plots from the back and blame it on the muslims because globally there is a fear of islamophobia. Hindus are using this western islamophobia to slowly cause genocide in india. perhaps the situation in myanmar is also created by indian extremists to destabiliza the region.
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ আবুল হাসেম ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১:২৮ পিএম says : 0
    ইসলামের নামে উগ্রবাদ কোন সময় বৈধ ছিল না এবং ভবিষ্যতেও থাকবে না।
    Total Reply(0) Reply
  • jack ২৮ সেপ্টেম্বর, ২০২২, ৫:৩৯ পিএম says : 0
    সারা বিশ্বের কাফেররা যেমন হিন্দু খ্রিস্টান বৌদ্ধ ইহুদি কমিউনিস্ট চায়না রাশিয়া বাংলাদেশ সহ সব দেশ মুসলিমদের বিরুদ্ধে জিহাদ ঘোষণা করেছে এবং মুসলিমদেরকে ইঁদুরের মতো মারছে আর মুসলিমরা তাদের বিরুদ্ধে কথা বললে অগ্রবাদ উগ্রবাদ যারা ইসলামকে উগ্রবাদের সাথে তুলনা করে তারা হচ্ছে কাফের মোহাম্মদ আবুল হোসেনের কথা উনি বলেছে ইসলামে উগ্রবাদ আপনি কি মুসলিম নাকি হিন্দু হিন্দুস্তানে মুসলিমদের কে কিভাবে হত্যা করা হচ্ছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ