Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিলিবিলির মূল্য হ্রাসের সম্ভাবনা, উদ্বিগ্ন বিনিয়োগকারীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ৪:২২ পিএম

গত দেড় বছরে স্টক প্রায় ৯০ শতাংশ কমে যাওয়ার পরেও চীনা প্রযুক্তি কোম্পানি বিলিবিলি মার্কিন যুক্তরাষ্ট্রে শর্ট সেলারদের কাছে প্রধান লক্ষ্য হিসেবে আবির্ভূত হয়েছে। বলা হচ্ছে, কিছু বিনিয়োগকারী যে তাদের অর্থনীতি নিয়ে কতটা হতাশ, এটা তারই একটি ইঙ্গিত। ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শর্ট সেলিং হলো-বিনিয়োগের সিকিউরিটির সঙ্গে সম্পৃক্ত, যখন কোনো বিনিয়োগকারী মনে করেন, সরবরাহকারী ওই পণ্যের দাম কমাতে যাচ্ছেন তখন তারা আগেরগুলো খোলা মার্কেটে বিক্রি করে দেন।
আইএইচএস মার্কিট লিমিটেডের তথ্য বলছে, মূল্যহ্রাসের সম্ভাবনার পাশাপাশি বকেয়া শেয়ারের প্রায় অর্ধেক অপরিশোধিত থাকার কারণে বিলিবিলি ইনকর্পোরেটেডের প্রতি আগ্রহ কমে যাওয়া গত সপ্তাহে রেকর্ড পর্যায়ে পৌঁছেছে। যেটি লাইভ-স্ট্রিমিং প্ল্যাটফর্ম অপারেটরকে মার্কিন যুক্তরাষ্ট্রে ২ বিলিয়ন ডলার বা তার বেশি বাজারমূল্যের কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে সংক্ষিপ্ত স্টকের একটি কোম্পানিতে পরিণত করেছে।
শর্ট সেলের যে বাজি শুরু হয়েছে সেটা দেখাচ্ছে যে, এ বছর নাসডাক গোল্ডেন ড্রাগন চায়না ইনডেক্স প্রায় ৩০ শতাংশ ডুবে যাওয়ায় চীনা প্রযুক্তি খাতে অর্থ বিনিয়োগের সঙ্গে জড়িতরা কতটা সতর্ক এবং নির্বাচনী হয়ে উঠেছেন।
বেইজিংয়ের বছরব্যাপী নিয়ন্ত্রক ক্ল্যাম্পডাউন শিথিল হওয়ার পরেও স্টকটি চাপের মধ্যে রয়েছে, কারণ বিনিয়োগকারীরা উদ্বিগ্ন যে বিলিবিলি শিগগিরই লাভজনক হবে না। কারণ বিজ্ঞাপনের ব্যয় ধীর অর্থনীতির সঙ্গে দুর্বল হয়ে পড়ছে।
ব্র্যান্ডিস ইনভেস্টমেন্ট পার্টনারস এলপি’র ব্যবস্থাপক লুই বলেন, এই বাজারের প্রতিক্রিয়া বর্তমান পরিবেশে বোঝা যায়, যেখানে মূলধনের খরচ বাড়ছে এবং বিনিয়োগকারীরা আর অনুমান করতে ইচ্ছুক নয় যে এই সংস্থাগুলো লাভজনক হবে এবং দূর ভবিষ্যতে লাভ বাড়াবে; বিশেষ করে চীনে নিয়ন্ত্রক কঠোরতা এবং কঠিন অর্থনৈতিক অবস্থার কারণে।
মার্কিন যুক্তরাষ্ট্রে বাণিজ্য করা চীনা সংস্থাগুলোর মধ্যে বিলিবিলি দাঁড়িয়ে গিয়েছিল। ২০২১ সালে এটি নাসডাক গোল্ডেন ড্রাগন চায়না ইনডেক্সের ৬৫ সদস্যের মধ্যে সবচেয়ে বড় নিট ক্ষতির কথা জানিয়েছে। দ্বিতীয় ত্রৈমাসিকে, এটি কয়েকটি চীনা ইন্টারনেট কোম্পানির মধ্যে একটিতে পরিণত হয়, যা বিশ্লেষকদের প্রত্যাশা পূরণ করতে পারেনি।
এটি সিটিগ্রুপ ইনকর্পোরেটেড, মরগান স্ট্যানলি এবং ডয়েচে ব্যাংক এজিসহ ব্রোকারেজগুলোকে টার্গেটে প্রাইসের পূর্বাভাস কমাতে তৎপর করেছিল। তারা ধীর অর্থনীতির প্রভাবের উল্লেখ করেছিল।
ফার্মটি সোশ্যাল মিডিয়া এবং বিনোদন সেক্টরে অলাভজনক চীনা কোম্পানিগুলির মধ্যে একটি। এখন, দুর্বল অর্থনীতি শুধু নগদ অর্থ সংগ্রহের ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করছে না, এটি ভোক্তাদের ব্যয়কেও কমিয়ে দিচ্ছে এবং অনলাইন বিজ্ঞাপনকে ক্ষতিগ্রস্ত করছে। যা গত বছর বিলিবিলির আয়ে এক-চতুর্থাংশ অবদান রেখেছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিনিয়োগকারী

৩ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ