Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

বর্ণিল ক্যারিয়ারের শেষটা হল হার দিয়ে, অশ্রুসিক্ত নয়নে বিদায় নিলেন ফেদেরার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ৩:৫৫ পিএম

আগেই জানিয়েছেলেন এবারের লেভার কাপের মাধ্যমে দেড় যুগের রঙিন ক্যারিয়ারের ইতি টানবেন।পরে জানা রজার ফেদেরার গেল টুর্নামেন্টর প্রথম ম্যাচ শেষেই বলে দেবেন বিদায়।তার ইচ্ছাতেই শেষ ম্যাচে তার সঙ্গে হিসেবে ছিলেন আরেক টেনিস কিংবদন্তি রাফায়েল নাদাল।পুরো ক্যারিয়ার জুড়ে কোর্টে সবচেয়ে কঠিন প্রতিপক্ষ হিসেবে পাওয়া নাদালকে নিয়ে শেষটা হয়তো রাঙিয়ে রাখতে চেয়েছিলেন।

সেটা আর হল কয়!টিম ইউরোপের হয়ে দ্বৈত জুটি হিসেবে নামা ফেদেরার ও নাদাল হেরেছেন টিম ওয়ার্ল্ডের জুটি ফ্রান্সিস তিয়াফো ও জ্যাক সকের কাছে। ৪-৬, ৭-৬ (৭ /২), ১১-৯ গেমে হারের তিক্ত স্মৃতি নিয়ে কোর্ট ছাড়লেন।

শেষটা মধুর না হলেও 'কিং রজারের' খুব একটা আফসোস থাকার কথা না। দীর্ঘ টেনিস ক্যারিয়ার থেকে সম্ভাব্য সবকিছুই তিনি অর্জন করেছেন। ক্যানভাসে শিল্পীর রং তুলির আঁচড়ের মত টেনিস কোর্টে মুগ্ধতা ছড়িয়ে জিতে নিয়েছেন ২০ টি গ্র্যান্ড স্লাম।র‍্যাকেট হাতে তাকে আর দেখতে না পাওয়ার শুন্যতা চেপে বসেছিল গতকাল স্টেডিয়ামে খেলা দেখতে আসা হাজারো দর্শককে।

ম্যাচ শেষে তার ভাষণের সময় তাদের সবাই সিট ছেড়ে উঠে ফেদেরারের সম্মানে তালি দিয়ে গেছেন অবিরাম গতিতে।বিদায়ী ভাষণে তা দেখেই হয়ত চোখের পানি ধরে রাখতে পারেননি ফেদেরার।পুরো বিশ্বের সামনে কেঁদেছেন অঝোর ধারায়।পাশে বসে গভীর মনোযোগে ভাষণ শোনা রাফায়েল নাদালেরও এক সময় চোখ ভিজে এসেছিল।

আবেগ জড়ানো কন্ঠেই টেনিস গ্রেট জানালেন,আমরা এই বিষাদের সময়টা কাটিয়ে উঠব।আজকের দিনটা দারুণ। সবাইকে বলেছি, আমি সবকিছু উপভোগ করছি।খুব একটা খারাপ লাগছে না।শেষবারের মতো নিজের জুতার ফিতা বাঁধার ব্যপারটা উপভোগ করেছি।আজ সবকিছুই ছিল শেষবারের মতো।

ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে তার ভক্তদের জন্য ফেদেরার অবশ্য তা খুশির সংবাদও দিয়ে গেলেন।পেশাদার টেনিস ছাড়লেও তিনি মাঝেমধ্যে প্রদর্শনী ম্যাচ খেলতে নামবেন।তার মানে লাখো টেনিস ভক্তের সপ্নের এই তারকাকে কোর্টে দেখার সুযোগ একবারেই শেষ হয়ে যাচ্ছেনা!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেদেরার

২৩ সেপ্টেম্বর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২১
১৩ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ