Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

৭.৬ মাত্রার প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকো, সুনামি সতর্কতা জারি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ২:২৮ পিএম

মেক্সিকোর পশ্চিমাঞ্চলে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে অন্তত দুজনের প্রাণহানি হয়েছে। ভূমিকম্পের কারণে এক ধরনের আতঙ্ক বিরাজ করছে স্থানীয়দের মাঝে। এর আগেও ঠিক এই দিনে শক্তিশালী ভূমিকম্প হয়েছিল দেশটিতে। প্রাণ হারান কয়েক হাজার মানুষ।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানা যায়, স্থানীয় সময় সোমবার (১৯ সেপ্টেম্বর) রাত ১টার দিকে ভূমিকম্প হয় দেশটিতে। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, মিচোয়াকান ও কোলিমা রাজ্যের সীমান্ত এলাকা ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। গভীরতা ছিল ভূপৃষ্ঠের প্রায় ১৫ কিলোমিটার বা ৯ মাইল।

ঝুঁকি বিবেচনায় উপকূলীয় এলাকায় সুনামি সতর্কতা জারি করেছে ইউএস প্যাসিফিক সুনামি সতর্কতা কেন্দ্র। তিন থেকে নয় ফুট পর্যন্ত ঢেউ আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভূমিকম্পের পরপরই রাজধানী মেক্সিকো সিটির অ্যালার্ম বেজে ওঠে। অ্যালার্ম বাজার সঙ্গে সঙ্গে মানুষ আতঙ্কিত হয়ে রাস্তায় বেরিয়ে পড়েন।
মেক্সিকো সিটি মেয়র জানান, ভূমিকম্প রাজধানীতে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তাৎক্ষণিক তা জানা যায়নি। মেক্সিকোতে ১৯৮৫ ও ২০১৭ সালের একই দিনে ভয়াবহ ভূমিকম্প হয়েছিল বলেও জানান তিনি।

২০১৭ সালের ১৯ সেপ্টেম্বর মেক্সিকোতে ভয়াবহ ভূমিকম্পের ৩৫০ জনের বেশি মানুষের মৃত্যু হয়। ১৯৮৫ সালের একই দিনে ভূমিকম্পে কয়েক হাজার মানুষের মৃত্যু হয় দেশটিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেক্সিকো


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ