Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রথমবারের মতো মেক্সিকো সীমান্তে যাচ্ছেন বাইডেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২৩, ১১:৫৯ এএম

প্রথমবারের মতো মেক্সিকো সীমান্তে যাওয়ার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সীমান্তে হাজার হাজার অভিবাসনপ্রত্যাশী বসে আছেন।
খুব গুরুত্বপূর্ণ সময়ে বুধবার মেক্সিকো সীমান্তে যাওয়ার ঘোষণা দেন বাইডেন।
তিনি জানান, বৃহস্পতিবার এ বিষয়ে ভাষণ দেবেন। সেখান থেকেই তার সফর নিয়ে আরও তথ্য পাওয়া যাবে।
দুই বছর হয়ে গেল বাইডেন যুক্তরাষ্ট্রের ক্ষমতায়। কিন্তু এ পর্যন্ত তিনি মেক্সিকোর সীমান্তে যাননি। যেখানে হাজার হাজার অভিবাসনপ্রত্যাশী সীমান্তের ধারে অপেক্ষারত। যত দিন যাচ্ছে, অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা বাড়ছে। এই পরিস্থিতিতে কেন বাইডেন সীমান্তে যাচ্ছেন না, তা নিয়ে ডেমোক্র্যাটদের মধ্যেও সমালোচনা শুরু হয়েছিল। বাইডেনের সফর তারই জবাব বলে মনে করা হচ্ছে।
এই মুহূর্তে বাইডেন কেনটাকিতে আছেন। সে কারণেই কবে এই সফর হবে, তা এখনও স্পষ্ট নয়। তবে হোয়াইট হাউস সূত্র সংবাদমাধ্যমকে জানিয়েছে, আগামী সপ্তাহে বাইডেন সেখানে যেতে পারেন।
অভিবাসন নিয়ে ট্রাম্পের নীতি কঠোর ও স্পষ্ট ছিল। করোনার গোড়ায় ট্রাম্প শতাব্দী প্রাচীন আইন টাইটেল ৪২ জারি করেছিলেন। যে আইনের সাহায্যে যেকোনো অভিবাসীকে দেশ থেকে বার করে দেওয়া যায়।
অভিবাবাসী প্রত্যাশীদের জন্য সীমান্ত সম্পূর্ণ বন্ধ করে দেওয়া যায়। করোনা চলে গেছে। কিন্তু মার্কিন সুপ্রিম কোর্ট সম্প্রতি ওই আইন বাতিল করতে দেননি। সীমান্তবর্তী রাজ্যগুলোর আবেদনের ভিত্তিতেই তা বহাল রাখা হয়েছে। যা নিয়ে দেশের ভিতর বিতর্ক যথেষ্ট দানা বেঁধেছে। এই পরিস্থিতিতে বাইডেন সীমান্ত সফরে যাচ্ছেন। এরপর তার মেক্সিকো সফরেও যাওয়ার কথা।
যুক্তরাষ্ট্রের সঙ্গে ৩ হাজার ৫৭ কিলোমিটারের সীমান্ত আছে মেক্সিকোর। এই সীমান্ত ধরেই অভিবাসীরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ