Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বরিশালে চুরি হওয়া ১২টি অ্যান্ড্রয়েড ফোন উদ্ধার করে মালিককে ফেরত দিল পুলিশ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ৭:০৩ পিএম

বরিশালে বিভিন্ন সময় হারিয়ে যাওয়া ১২টি অ্যন্ড্রয়েড মোবাইল ফোন উদ্ধার করে মালিকদের কাছে হস্তান্তর করেছে জেলা পুলিশ। জেলা পুলিশের আইসিটি শাখা ও গোয়েন্দা পুলিশের বিশেষ টিম তথ্যপ্রযুক্তি ব্যবহার করে মোবাইল ফোনগুলো উদ্ধার করেছে বলে জানা গেছে। সোমবার দুপুরে বরিশাল জেলা পুলিশ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য হানান বরিশারেল জেলা পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম। তিনি বলেন, বিভিন্ন সময় হারিয়ে যাওয়া বা চুরি হওয়া স্মার্ট ফোনগুলোর মালিকদের অভিযোগের ভিত্তিতে তা উদ্ধার করা হয়। সব কয়টি ফোনই প্রকৃত মালিকদের কাছে হস্তান্তর করা হয়েছে। যে প্রযুক্তির মাধ্যমে ফোনগুলো উদ্ধার করা হয়েছে সেই প্রযুক্তির মাধ্যমে চুরি, ছিনতাই, ডাকাতি, খুন সহ বিভিন্ন অপরাধ শনাক্ত করা সহ অপরাধীদের দ্রুত আইনের আওতায় আনা সম্ভব বলেও জানা পুলিশ সুপার।

একজন ভুক্তভোগী সাদিয়া বিনতে জাকির পরিবারের সদস্যদের নিয়ে খাবার খেতে বসেছিলেন দোতলার ডাইনিংয়ে। মোবাইল রাখা ছিল ড্রয়িং রুমে। খাবার শেষ করে এসে দেখেন মোবাইল ফোনটি নেই। বিল্ডিংয়ের পাশের গাছ বেয়ে চোর উঠে জানালা দিয়ে ফোন নিয়ে পালিয়েছে। ১৬ আগস্ট এই ঘটনা ঘটলে থানায় সাধারণ ডায়েরি করেন তিনি। পুলিশের চেষ্টায় তার মোবাইলটি ফিরে পান। সাদিয়া বিনতে জাকির বলেন, মোবাইলটিতে পারিবারিক অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট ছিল। আমি ফিরে পাওয়ায় খুব বেশি খুশি হয়েছি। দামের চেয়েও গুরুত্বপূর্ণ ডকুমেন্ট সহকারে ফেরত পাওয়ায় তিনি পুলিশকে ধন্যবাদ জানান। সংবাদ সম্মেলনে এমন ১২জনই তাদের তাদের সন্তুষ্টির কথা শোনালেন।
পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম বলেন, আমি জানতে পেরেছি বরিশালে প্রচুর মোবাইল চুরি হয়। হাটে-বাজারে যাওয়ার সময়ে কিছু লোক সেগুলোকে নিয়ে যায়। অল্প দামি হলেও যার যায় সে বোঝে তার সম্পদের মূল্য কতখানি। মোবাইলে ব্যক্তিগত ছবি থাকে, তথ্য থাকে। এগুলো হারিয়ে গেলে দামের পাশাপাশি সম্মানও হারায়। এজন্য আমরা চেষ্টা করেছি, আপনাদের সম্পদ আপনাদের হাতে ফিরিয়ে দেয়ার জন্য। থানাগুলোতে যে সাধারন ডায়েরি হয়েছে, সেগুলো আলাদাভাবে পর্যালোচনা করে তথ্য-প্রযুক্তি ব্যবহার করে মোবাইলগুলো উদ্ধার করা হয়েছে। এসপি বলেন, মোবাইলগুলো আমরা তৃতীয় পক্ষের কাছ থেকে উদ্ধার করেছি। অর্থাৎ যে কিনেছে তার কাছ থেকে উদ্ধার করা হয়েছে। এখন আমরা সেই চক্রকে খুঁজছি যারা মোবাইল চুরি করেছে। অল্প দিনের মধ্যেই মূল চোরদের আইনের আওতায় নিয়ে আসার ব্যাপার অঅশাবাদ ব্যাক্ত করেন এসপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ