Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ছাত্রীদের গোছলের ভিডিও ফাঁস, ক্ষোভে উত্তাল চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ২:২১ পিএম

ভারতের পাঞ্জাব রাজ্যের চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের বেশ কয়েকটি ‘একান্ত ব্যক্তিগত ভিডিও’ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর ক্ষোভে উত্তাল হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাস। পুলিশ বলেছে, অভিযুক্ত শিক্ষার্থীকে (যিনি ভিডিও ফাঁস করেছেন) ইতিমধ্যে আটক করে হেফাজতে নেওয়া হয়েছে এবং জিজ্ঞাসাবাদ চলছে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওগুলো ইতিমধ্যে সরিয়ে ফেলা হয়েছে বলে দাবি করেছে পুলিশ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভিডিও ফাঁসের কারণে কয়েকজন ছাত্রী আত্মহত্যা করার চেষ্টা করেছিলেন বলে যে দাবি উঠেছে, তাকে ‘গুজব’ বলেছে পুলিশ। তবে চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা বলেছেন, একজন ছাত্রী অজ্ঞান হয়ে যাওয়ার পর তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি এখন সুস্থ আছেন।
এনডিটিভি জানিয়েছে, পুলিশের সাইবার ক্রাইম শাখা বিষয়টি খতিয়ে দেখছে এবং পুলিশ শিগগির একটি মামলা নথিভুক্ত করবে বলে আশা করা হচ্ছে।
এদিকে হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ের হোস্টেলের ছাত্রীদের গোসলের ভিডিও ধারণ করেছেন ওই বিশ্ববিদ্যালয়েরই অপর এক ছাত্রী এবং তিনি ভিডিওগুলো সিমলায় থাকা তাঁর ছেলেবন্ধুর কাছে পাঠিয়েছিলেন। এরপর ভিডিওগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। শিক্ষার্থীরা দাবি করেছেন, এ ধরনের ভিডিওর সংখ্যা ৬০টি।
অভিযুক্ত ছাত্রী ভিডিও ফাঁস করার কথা হোস্টেল কর্তৃপক্ষের কাছে স্বীকার করেছেন বলে হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে।
পাঞ্জাবের শিক্ষামন্ত্রী হারজোত সিং বেইনস বিক্ষুব্ধ শিক্ষার্থীদের শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ‘এটি একটি সংবেদনশীল বিষয় এবং আমাদের বোন ও মেয়েদের মর্যাদার সঙ্গে সম্পর্কিত। আমি বিনীতভাবে অনুরোধ করছি, আপনারা শান্ত হোন। অপরাধীর কাউকে রেহাই দেওয়া হবে না।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ