Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

৭০ বছর পর ভারতে ফিরলো বিলুপ্ত চিতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ১১:৩৯ এএম

১৯৫২ সালে চিতাকে বিলুপ্ত প্রাণী হিসেবে ঘোষণা করে ভারত। সেই সময় থেকে ৭০ বছর পর এবার প্রথম দেশটিতে ফিরলো চিতা। শনিবার নরেন্দ মোদির জন্মদিন উপলক্ষ্যে নামিবিয়া থেকে ভারতে অবতরণ করলো আটটি চিতা।

এক মাস আটটি চিতাকে কোয়ারেন্টাইনে রাখার পর ভারতের কেন্দ্রীয় জাতীয় পার্কে সেগুলোকে অবমুক্ত করা হবে।
অন্যান্য বড় বিড়াল প্রজাতির (সিংহ ও বাঘ) সঙ্গে জঙ্গলে বসবাস করে চিতা। তবে ভারতের জঙ্গল থেকে গত ৭০ বছর আগে চিতা হারিয়ে যায়। এরপর থেকে প্রাণীটিকে বিলুপ্ত ঘোষণা করেছিল ভারত।
চিতাকে ভূমিতে বিশ্বের সবচেয়ে বেশি গতিসম্পন্ন প্রাণী হিসেবে বিবেচনা করা হয়। এরা ঘণ্টায় ১১৩ কিলোমিটার দৌড়াতে সক্ষম।
চিতার এ বহর বিশ্বের মধ্যে প্রথম যেটিকে এক মহাদেশ থেকে অন্য মহাদেশের জঙ্গলে পরিচিত করানোর জন্য আনা হচ্ছে। অন্তত ২০টি চিতাকে দক্ষিণ আফ্রিকা ও নাম্বিয়া থেকে আনা হচ্ছে। সেখানে সাত হাজার চিত রয়েছে, যা বিশ্বের এক তৃতীয়াংশ।
চিতাগুলোকে বোয়িং ৭৪৭ বিমানকে মডিফাই করে চিতাগুলোকে আনা হয়েছে। তাদের সঙ্গে বন্যপ্রাণী বিশেষজ্ঞ, ভেটেরিনারি চিকিৎসক ও তিনজন জীববিজ্ঞানী রয়েছে।
ভারতীয় বন বিভাগ জানিয়েছে, পুরো যাত্রাপথে চিতাগুলোকে খালি পেটে রাখা হবে। যেন তাদের বমি ভাব বা অন্য কোনো অসুবিধা না হয়।
শনিবার চিতাগুলোকে প্রথমে বিশেষ এই কার্গো বিমানে করে রাজস্থানের জয়পুরে আনা হবে। এর মধ্যে রয়েছে পাঁচটি মহিলা এবং তিনটি পুরুষ চিতা। পরে তাদের হেলিকপ্টারে করে জয়পুর থেকে মধ্যপ্রদেশের শেওপুর এলাকার কুনো জাতীয় উদ্যানে নিয়ে যাওয়া হবে। সেখানেই তারা স্থায়ী ভাবে বসবাস করবে।
১৭ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিন। চিতাগুলোকে স্বাগত জানাতে জন্মদিনের দিন নিজে জাতীয় উদ্যানে উপস্থিত থাকবেন মোদি।
প্রথমে সরাসরি জঙ্গলে না ছেড়ে তারের বেড়ায় ঘেরা খোলা জায়গায় ছাড়া হবে এই আটটি চিতা। যেন তারা পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ