Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনায় বিরল প্রজাতির ৩ তুষার চিতার মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ৪:১৮ পিএম

করোনায় আক্রান্ত হয়ে আমেরিকার নেব্রাস্কার একটি চিড়িয়াখানায় মৃত্যু হল তিনটি বিরল প্রজাতির তুষার চিতাবাঘের। একই সঙ্গে আক্রান্ত দু’টি সুমাত্রার বাঘ অবশ্য সেরে উঠেছে।

শুক্রবার লিঙ্কন চিল্ড্রেন্স জু নামের চিড়িয়াখানা কর্তৃপক্ষ একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন, ওই তিনটি চিতাবাঘ র‌্যানি, এভারেস্ট ও ম্যাকেলি ছিল চিড়িয়াখানার সম্পদ। তাদের মৃত্যুতে প্রত্যেকে মর্মাহত।

সংবাদমাধ্যম সূত্রে খবর, বাঘগুলি অক্টোবর মাস থেকেই অসুস্থ ছিল। গত ১৩ অক্টোবর তাদের কোভিড পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। তার পর থেকেই ধীরে-ধীরে দুর্বল হয়ে পড়ছিল প্রাণীগুলো। বিশ্রাম ও সুষম আহারের সঙ্গে তাদের দেয়া হচ্ছিল অ্যান্টিবায়োটিক এবং স্টেরয়েড জাতীয় ওষুধও।

ঠিক কোথা থেকে প্রাণীগুলি কোভিডে আক্রান্ত হল সে বিষয়ে এখনও তদন্ত চালাচ্ছেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তাদের দাবি, দর্শনার্থী ও প্রাণীগুলির মধ্যে যথেষ্ট দূরত্ব ছিল। ফলে কোনও ভাবে দর্শকদের থেকে সংক্রমণ এসেছে কি না তা বলা এখনও তদন্ত সাপেক্ষ।

তবে, চিড়িয়াখানার অন্য প্রাণীরা সুস্থ আছে বলেই জানা গিয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছেন, আপাতত চিড়িয়াখানা বন্ধ করার কোনও সিদ্ধান্ত তারা না নিলেও এ বার কোভিড সংক্রান্ত বিধি নিষেধ আরও কড়া ভাবে আরোপ করা হবে। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুষার চিতাবাঘ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ