Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

গভীর কুয়ার মধ্যে পড়েও বেঁচে গেল চিতাবাঘটি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৮, ৪:৪৩ পিএম

একটি চিতা বাঘ পড়ে গিয়েছিল তিরিশ ফুট গভীর একটি কুয়াতে। ঘন্টার পর ঘন্টা আটকে ছিল সে। বাঁচার কোনও আশা ছিল না। কারণ বাঁচতে হলে তাকে কুয়ার খাড়া দেয়াল বেয়ে ওপরে উঠতে হত। সেটা তার পক্ষে ছিল অসম্ভব। তাই নিশ্চিত মৃত্যুর অপেক্ষা করছিল প্রাণিটি। খবর টাইমস অব ইন্ডিয়া।
ঘটনাটি ভারতের মহারাষ্ট্রের ওতুর জেলার যাদবওয়াড়ি গ্রামের। বৃহস্পতিবার সাত বছরের মাদি চিতাটি কিভাবে যেন কুয়ায় পড়ে যায়। এক স্থানীয় কৃষক কুয়া থেকে পানি তুলতে গিয়ে দেখতে পায় যে চিতাটি তার দিকে তাকিয়ে আছে। চিতাটিকে এ অবস্থায় দেখে সে খবর দেয় বন বিভাগকে। তারা দ্রæত ঘটনাস্থলে পৌঁছেন। বন বিভাগের কর্মীদের সঙ্গে ছিলেন ওয়াইল্ড লাইফ এসওএস নামের একটি সংগঠনের কর্মীরাও।
চিতাটির ভাগ্য ভালো। কুয়াটিতে পানি ছিল তার কোমর সমান মাত্র। সে বুদ্ধির পরিচয় দিয়ে বেশি লাফালাফি না করে কুয়ার পানিতে চুপ করে বসেছিল। এদিকে চিতাবাঘটির উদ্ধারে একটি বিশেষ খাঁচা বানান উদ্ধারকারী দলের সদস্যরা। কিন্তু খাঁচা নামানো হলেও তাতে চিতাবাঘটি উঠবে কিনা, তা নিয়ে সন্দেহ ছিল অনেকেরই।
ভিডিওতে দেখা যায়, খাঁচা নামার পর তাতে ঢুকে পড়তে বিন্দুমাত্র দেরি করেনি চিতাবাঘটি। আসলে সেও বোধহয় বুঝতে পেরেছিল এই খাঁচাটি তাকে উদ্ধারের জন্যই।
চিতাটিকে উদ্ধারের পর মানিকদহ চিতা উদ্ধার কেন্দ্রে চিকিৎসা দেয়া হচ্ছে। এ কাজের জন্য বাহবা কুড়াচ্ছেন বনবিভাগ আর ওয়াইল্ড লাইফ এসওএসের উদ্ধারকারী দলের সদস্যরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ