Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে তেলের রিজার্ভ ৪০ বছরে সর্বনিম্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:০৬ পিএম

গত ১২ সেপ্টেম্বর মার্কিন জ্বালানি মন্ত্রণালয়ের এক পরিসংখ্যান থেকে জানা গেছে, গত সপ্তাহে মার্কিন কৌশলগত তেলের রিজার্ভ ৮০ লাখ ব্যারেল কমে ৪৩ কোটি ৪০ লাখ ব্যারেলে দাঁড়িয়েছে, যা ১৯৮৪ সালের অক্টোবরের পর মার্কিন ইতিহাসে সর্বনিম্ন।

ইউক্রেনের বিরুদ্ধে চলমান যুদ্ধের পরিপ্রেক্ষিতে মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়া থেকে তেল আমদানি নিষিদ্ধ করার চেষ্টা করছে। এ বিষয়ে জি৭ দেশগুলোর সঙ্গে যোগাযোগ করেছে তারা। এই প্রচেষ্টায় একত্রিত হওয়ার জন্য ভারতকেও আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে রাশিয়া এ ধরনের কোনো নিষেধাজ্ঞা এড়াতে চেষ্টা করছে। এই পরিস্থিতিতে মস্কো ভারতে তেল আমদানিতে বিশাল ছাড় ঘোষণা করেছে।

প্রকৃতপক্ষে, মার্কিন যুক্তরাষ্ট্র বলছে যে রাশিয়ান তেলের মূল্য নির্ধারণ ইউক্রেনে রাশিয়ার অবৈধ যুদ্ধের তহবিলের উত্সকে আঘাত করবে। এছাড়াও, এই পদক্ষেপটি মার্কিন যুক্তরাষ্ট্রকে দ্রুত বর্ধমান বৈশ্বিক মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে। জি৭ গ্রুপের সদস্য দেশগুলো রাশিয়ার তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা চাপিয়ে দেওয়ার পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

সূত্রের খবর রাশিয়া তার অপরিশোধিত তেল বিক্রি থেকে প্রাপ্ত অর্থ ইউক্রেনের বিরুদ্ধে চলমান সামরিক অভিযানে ব্যবহার করছে। ইউক্রেনে রাশিয়ার হামলার বিরুদ্ধে আমেরিকাসহ পশ্চিমা সব দেশই কঠোর অবস্থান নিচ্ছে। রাশিয়ার ওপর বেশ কিছু অর্থনৈতিক নিষেধাজ্ঞাও জারি করেছেন তিনি। কিন্তু রাশিয়া, এই নিষেধাজ্ঞা উপেক্ষা করেই ইউক্রেনের বিরুদ্ধে তার অভিযান অব্যাহত রেখেছে। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ