Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বৃষ্টি ছাড়া নিভবে না ক্যালিফোর্নিয়ার দাবানল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ২:২১ পিএম

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের দাবানল পরিস্থিতি কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না। পরিস্থিতি এতই ভয়াবহ যে আগুন নিয়ন্ত্রণে বৃষ্টিই শেষ ভরসা বলছেন দমকলকর্মীরা।
দুই সপ্তাহের বেশি সময় ধরে চলা এ দাবানল এরই মধ্যে গ্রাস করেছে অঙ্গরাজ্যটির উত্তর-দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকার এক লাখ একরের বেশি বনাঞ্চল। ঘটছে প্রাণহানির ঘটনাও।
শুধু বনাঞ্চলে নয়, আগুন ছড়িয়ে পড়েছে লোকালয়েও। দাবানলে পুড়ে গেছে বেশকিছু রাস্তাঘাট, ঘরবাড়ি। শতাধিক ঘরবাড়ি পুড়ে গেছে। এর মধ্যে আরো কয়েক হাজার পুড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। এ কারণে স্থানীয় বাসিন্দাদের নিরাপদ জায়গায় সরে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।
পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দিনরাত কাজ করে যাচ্ছে দমকলবাহিনী। ব্যবহার করা হচ্ছে হেলিকপ্টারও। তবে শুষ্ক আবহাওয়া সেই সঙ্গে তীব্র বাতাসের কারণে আগুন কিছুতেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। দাবানল এতটাই ভয়াবহ আকার ধারণ করেছে যে, তা নিয়ন্ত্রণে বৃষ্টিকেই শেষ ভরসা মনে করছেন দমকলকর্মীরা।
এরই মধ্যে অঙ্গরাজ্যটিতে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। তীব্র বাতাসের কারণে দাবানল পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ