Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মারাত্মক সংক্রামক রোগ যক্ষ্মা নির্মূলে একসঙ্গে কাজ করার আহ্বান মুর্মু’র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ১১:৪১ এএম

ভারতের প্রেসিডেন্ট দ্রৌপদি মুর্মু বলেছেন, সংক্রামক রোগের মধ্যে সবচেয়ে মারাত্মক হলো যক্ষ্মা আর তা নির্মূলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। তিনি বলেন, ভারত স্বাস্থ্যসেবা কর্মী, সম্প্রদায়ের নেতা এবং সাধারণ নাগরিকদের অক্লান্ত প্রচেষ্টার মাধ্যমে কোভিড-১৯ এর সময় বিশ্বের জন্য একটি উদাহরণ তৈরি করেছে। -দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

তিনি যক্ষ্মা নির্মূল করার জন্য সমগ্র সমাজের অনুরূপ পদ্ধতি গ্রহণের প্রয়োজনীয়তার উপর জোর দেন। যক্ষ্মার বিরুদ্ধে দেশের লড়াইকে ত্বরান্বিত করতে এবং ২০২৫ সালের মধ্যে এই রোগ নির্মূল করার জন্য প্রধানমন্ত্রী কর্তৃক নির্ধারিত লক্ষ্য অর্জনের জন্য প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু গুরুত্বারোপ করেন। তিনি বলেন,'প্রধানমন্ত্রী টিবি মুক্ত ভারত অভিযান' চালু করেছেন। এই কর্মসূচির অধীনে বিভিন্ন সম্প্রদায়ের দ্বারা রোগীদের খাবারের ঝুড়ি, অতিরিক্ত ডায়াগনস্টিক সহায়তা এবং পরিবারের সদস্যদের বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান করা হবে।

নয়াদিল্লিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়াসহ এক ভার্চুয়াল অনুষ্ঠানে প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু বলেন, এই গণআন্দোলন সফল করা দেশবাসী সকলের কর্তব্য। অন্যান্য সংক্রমণের তুলনায়, টিবি বা যক্ষ্মা ভারতে সবচেয়ে বেশি সংখ্যক মানুষকে হত্যা করেছে। এটাও দেখা গেছে যে, এই রোগটি প্রধানত দরিদ্রদের প্রভাবিত করে। এই কারণেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শীঘ্রই যক্ষ্মা নির্মূল করার লক্ষ্য নির্ধারণ করেছেন বলেও তিনি উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ