Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রুশ হামলায় বিদ্যুৎ বিচ্ছিন্ন ইউক্রেনের পূর্বাঞ্চলের ৯০ লাখ মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২২, ১০:৩১ এএম

পুরোপুরি বিদ্যুৎহীন হয়ে পড়েছে ইউক্রেনের পূর্বাঞ্চল। ইউক্রেনীয় সেনাদের পাল্টা হামলার মুখে রুশ বাহিনী পিছু হটার এক দিন পর এই দুর্ভোগে পড়েছে অঞ্চলটি। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি অঞ্চলটিকে পরিকল্পিতভাবে লক্ষ্যবস্তু করার জন্য রাশিয়াকে অভিযুক্ত করেছেন।

আল জাজিরার প্রতিবেদনে জানা যায়, ইউক্রেনের একটি বিদ্যুৎকেন্দ্রসহ দেশটির পূর্বাঞ্চলীয় বিভিন্ন বেসামরিক অবকাঠামোতে স্থানীয় সময় রোববার হামলা চালিয়েছে রাশিয়া। বিদ্যুৎকেন্দ্রে হামলার ঘটনায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে ইউক্রেনের পূর্বাঞ্চলের বিশাল এলাকা। বিদ্যুৎকেন্দ্রে হামলার ঘটনায় সেখানকার প্রায় ৯০ লাখ মানুষ বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে।
এর আগে ইউক্রেনের অভিযানের মুখে দেশটির গুরুত্বপূর্ণ শহর খারকিভ থেকে পিছু হটে রুশ বাহিনী। শনিবার রাতে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, চলতি মাসেই প্রায় দুই হাজার বর্গ কিলোমিটার এলাকা পুনর্দখল করা হয়েছে। রুশ বাহিনী পিছু হটতে বাধ্য হয়েছে।
ওই অঞ্চলে বড় ধরনের পরাজয়ের প্রতিশোধ নিতেই রোববার সেখানে হামলা চালায় রুশ বাহিনী। প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, পূর্ব ইউক্রেনকে বিদ্যুৎ বিচ্ছিন্ন করতেই এই প্রতিশোধমূলক হামলা চালিয়েছে মস্কো।
টুইটারে দেওয়া পোস্টে জেলেনস্কি বলেন, ‘কোনো সামরিক স্থাপনায় হামলা করা হয়নি। রুশ বাহিনীর উদ্দেশ্য হলো, বাসিন্দাদের আলো ও তাপ থেকে বঞ্চিত করা।’
খারকিভ অঞ্চলের গভর্নর ওলেগ সিনেগুবভ সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বিবৃতিতে বলেন, ‘অনেক এলাকায় বিদ্যুৎ ও পানি নেই। নিয়ন্ত্রিত ব্যবস্থায় জরুরি পরিষেবা চালু রয়েছে।’
একই ধরনের খবর আসছে সামি, দিনিপ্রোতেপ্রোভস্ক, পোলতাভা, জাপোরিঝিয়া এবং ওডেসা থেকেও।
এসব অঞ্চলের বেসামরিক অবকাঠামোগুলোতে পরিকল্পিত হামলা চালানোর জন্য রাশিয়াকে অভিযুক্ত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ