Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রানি এলিজাবেথের কফিন রাখা হলো হলিরুডহাউসের প্রাসাদে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২২, ১০:২৪ এএম

রানির কফিনবাহী গাড়ি বহরটি ২৮০ কিলোমিটার যাত্রা শেষে স্কটল্যান্ডের রাজধানী এডিনবার্গে হলিরুডহাউসের রাজকীয় প্রাসাদে পৌঁছেছে। স্থানীয় সময় সোমবার (১২ সেপ্টেম্বর) কফিনবন্দী রানিকে প্রাসাদ থেকে নিকটবর্তী সেন্ট জাইলস ক্যাথেড্রালে নিয়ে যাওয়া হবে। মঙ্গলবার বিমানে লন্ডনে নেওয়ার আগ পর্যন্ত সেখানেই নজরদারিতে থাকবে রানির কফিন।

রোববার (১১ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। ২৮০ কিলোমিটার এই যাত্রা হাজার হাজার শোকার্ত মানুষ কেউ করতালি দিয়ে, কেউ অশ্রুসিক্ত নয়নে রানিকে বিদায় জানিয়েছেন।
এর আগে, বালমোরাল ক্যাসেল থেকে রানির কফিনবাহী গাড়ি ছয় ঘণ্টার যাত্রা শেষে স্কটিশ রাজধানী এডিনবার্গে পৌঁছায়। সাতটি গাড়ির বহর রানির স্কটিশ বাসভবনের সদর দরজা ছাড়ে স্থানীয় সময় সকাল ১০টা ৭ মিনিটে।
বালমোরাল প্রাসাদটি ১৮৮৫ সালে রানি ভিক্টোরিয়ার স্বামী ক্রয় করেন। এটি এরপর রাজপরিবারের কাছেই আছে।
স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদটি রানি এলিজাবেথের খুব প্রিয় ছিল। নিরিবিলি প্রাসাদটিতে গ্রীষ্মকালীন সময় কাটাতেন তিনি। নিজের ছেলে-মেয়ে ও স্বামীকে নিয়ে এখানে থাকতেন তিনি। এবারও গ্রীষ্মকালীন সময় কাটাতে লন্ডনের বাকিংহ্যাম প্রাসাদ থেকে বালমোরালে এসেছিলেন তিনি। নিজেরে জীবনের শেষ দিনটিও প্রিয় বালমোরালেই কাটিয়েছেন রানি এলিজাবেথ।
এদিকে ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদি রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে ১৯ সেপ্টেম্বর (সোমবার)। সেদিন ব্রিটেনে ছুটি ঘোষণা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রাসাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ