Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইএমএফ প্রধানের সাথে ভারতের প্রেসিডেন্ট মুর্মুর সাক্ষাৎ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২২, ৯:২৬ এএম

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভার সাথে ভারতের প্রেসিডেন্ট দ্রৌপদি মুর্মু সাক্ষাৎ করেছেন এবং জি-২০ সম্মেলনে ভারতের প্রেসিডেন্সিতে আস্থা প্রকাশ করেছেন আইএমএফ প্রধান।–এএনআই, জি নিউজ

আইএমএফ প্রধান শুক্রবার ভারতের প্রেসিডেন্ট ভবনে প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মুর সাথে সাক্ষাত করে আস্থা প্রকাশ করেছেন যে, জি-২০ ফোরামে ভারতের প্রেসিডেন্ট থাকাকালীন ফোরামটি প্রচেষ্টার আকাঙ্খা নিয়ে এগিয়ে যাবে। সকলের জন্য একটি শান্তিপূর্ণ, টেকসই এবং সমৃদ্ধ বিশ্ব গড়ার লক্ষ্যে বহুপাক্ষিকতা ও বিশ্ব শাসনকে শক্তিশালী করবে।

প্রেসিডেন্ট ভবনে জর্জিভাকে স্বাগত জানিয়ে মুর্মু বলেন, বিশ্ব কোভিড মহামারীর তৃতীয় বছরের মধ্য দিয়ে যাচ্ছে। তিনি উল্লেখ করেন, বহুপাক্ষিক প্রতিষ্ঠান যেমন আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্বব্যাংক অনেক নিম্ন-আয়ের দেশকে উল্লেখযোগ্য সহায়তা প্রদান করেছে। তিনি বলেন,আন্তর্জাতিক মুদ্রা ব্যবস্থার স্থিতিশীলতা বজায় রাখতে আইএমএফকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। ভারত বিশ্বের দ্রুততম বর্ধনশীল প্রধান অর্থনীতিগুলির মধ্যে একটি, প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব কথা উল্লেখ করা হয়।
বলা হয়, ভারতের স্টার্ট-আপ ইকোসিস্টেম বিশ্বে শীর্ষস্থানীয়। আমাদের দেশে স্টার্ট-আপের সাফল্য, বিশেষ করে ইউনিকর্নের ক্রমবর্ধমান সংখ্যা, আমাদের শিল্প অগ্রগতির একটি উজ্জ্বল উদাহরণ। আরও আনন্দের বিষয় যে, ভারতের উন্নয়ন আরও অন্তর্ভুক্তিমূলক হচ্ছে এবং আঞ্চলিক বৈষম্যও কমছে। আজকের ভারতের মূলমন্ত্র হল সমবেদনা,নিপীড়িতদের জন্য সমবেদনা, সমবেদনা অভাবীদের জন্য এবং সমবেদনা প্রান্তিকদের জন্য।
২০২৩ সালে ভারতে আসন্ন জি-২০ শীর্ষ সম্মেলনের কথা বলতে গিয়ে প্রেসিডেন্ট বলেন, জি-২০ এ বহুপাক্ষিক সহযোগিতা বৈচিত্র্যের কথা মাথায় রেখে অন্তর্ভুক্তি এবং নমনীয়তার নীতির ভিত্তিতে হওয়া উচিত। বৃহস্পতিবার জর্জিভাও একটি দুর্দান্ত বৈঠকের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানিয়েছেন এবং কোভিড মহামারী থেকে ভারতের শক্তিশালী অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য অভিনন্দন জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ