Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রাণী ভিক্টোরিয়ার সহচরের ভূমিকায় আলি ফজল

| প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বলিউডের অভিনেতা আলি ফজল স¤প্রতি ‘ভিক্টোরিয়া অ্যান্ড আবদুল’ চলচ্চিত্রটিতে তার অংশের অভিনয় শেষ করে ইংল্যান্ড থেকে দেশে ফিরেছেন। ব্রিটিশ-আমেরিকান জীবনী চলচ্চিত্রটিতে তিনি রাণী ভিক্টোরিয়ার বিশ্বস্ত সহচর আবুল করিমের ভূমিকায় অভিনয় করেছেন। তিনি জানান, তাদের মধ্যে বন্ধুত্ব নিয়েই ফিল্মটির গল্প কোনো রাজনৈতিক মত নিয়ে নয়।
তবে তার ভূমিকাটি নিয়ে ফজলের শঙ্কা হলো অনেকে তার চরিত্রটিকে ব্রিটিশদের দালাল বলে বিবেচনা করতে পারে।
তিনি বলেন, “মানুষ কী ভাববে তা আমরা থামাতে পারি না। উপনিবেশবাদ নিয়ে আমার যে মত তা এই চরিত্রটির মধ্য দিয়ে প্রকাশিত হয়নি। আমি শুধু এমন এক মানুষের ভূমিকায় অভিনয় করেছি যে ছিল স্বকীয়, ক্ষমতাধর আর প্রভাবিত করতে দক্ষ।”
“প্রতিটি দৃশ্যেই আমি জুডি ডেঞ্চের সঙ্গে অভিনয়ের সুযোগ পেয়েছি। কতজন ভারতীয় অভিনেতা সেই সুযোগ পেয়েছে?”
অস্কার বিজয়ী ডেঞ্চ চলচ্চিত্রটিতে রাণী ভিক্টোরিয়ার ভূমিকায় অভিনয় করেছেন।
তিনি আরো বলেন, “আমি বেশ কয়েকজন দক্ষ ব্রিটিশ অভিনেতার সঙ্গে কাজ করেছি। এর মধ্যে অবশ্যই জুডি ডেঞ্চ একজন কিংবদন্তী। পরিচালক স্টিফেন ফ্রেয়ার্সের নামও উল্লেখযোগ্য। তিনি ব্রিটিশ চলচ্চিত্রে একটি ধারা প্রবর্তন করেছেন। তার ‘মাই বিউটিফুল লন্ড্রেট’ আর ‘ডেঞ্জারাস লিয়াজোঁ’ আমার প্রিয়।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাণী


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ