Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫০ বছরে বন্যপ্রাণীর সংখ্যা কমেছে ৭০ ভাগ, বিপর্যয়ে বিশ্ব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ৯:০৪ এএম

বিশ্বে গত ৫০ বছরের মধ্যে বন্যপ্রাণীর সংখ্যা ৭০ ভাগ কমে গেছে। এর প্রভাবে বিশ্ব এক বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে। নিজেদের প্রকাশিত সর্বশেষ প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ওয়াল্ডওয়াইড ফান্ড ফর নেচার নামে একটি প্রতিষ্ঠান।

জলবায়ু পরিবর্তনের কারণে বন্যপ্রাণীর সংখ্যা কমছে এবং বিশ্বের জীব বৈচিত্র এখন ধ্বংসের দ্বারপ্রান্তে আছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
নিজেদের দ্বিবার্ষিক প্রতিবেদনে প্রতিষ্ঠানটি দাবি করেছে- যেটি জুলোজিক্যাল সোসাইটি অব লন্ডন’স লিভিং প্লানেট ইনডেক্সের সঙ্গে সংযোজিত- ৫ হাজার ২৩০টি প্রজাতির ৩২ হাজার বন্যপ্রাণী নিয়ে বিশ্লেষণ করেছে তারা। যেটি প্রতিষ্ঠানটির ২৪ বছরের ইতিহাসের মধ্যে সবচেয়ে বিশদ পর্যালোচনা।
গড়ে, বন্যপ্রাণীর সংখ্যা ১৯৭০ সাল থেকে ২০১৮ সালের মধ্যে ৬৯ ভাগ কমে গেছে। এরমধ্যে যুক্তরাজ্যে এর সংখ্যা কমেছে ৫০ ভাগ। যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ।

যুক্তরাজ্যে এখন স্কাইলার্কস এবং হেজহগ আর প্রতিদিন দেখা যায় না। সামুদ্রিক ঘাসের আবাসস্থল ৯২ ভাগ ও ৯৭ ভাগ বন্যফুলের তৃণভূমি হারিয়ে চিরতরে গেছে।

এ গবেষণায় অংশ নেওয়া ব্যাক্তিরা জানিয়েছেন, তারা বিশেষভাবে লাতিন আমেরিকা এবং আমাজনের বাস্তুতন্ত্র নিয়ে চিন্তিত। যেখানে বন্যপ্রাণীর সংখ্যা ৯৪ ভাগ কমে গেছে। বন উজাড় করে ফেলায় এমনটি হয়েছে।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আমাজনের গোলাপি ডলফিন। ১৯৯৪ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত এর সংখ্যা ৬৫ ভাগ কমেছে।
বিশেষজ্ঞরা জানিয়েছেন, ব্রাজিলের আমাজন কার্যকরী রেইনফরেস্টের বাইরে চলে যাচ্ছে। যেটি ছাড়া বৈশ্বিক হুমকি মোকাবেলা সম্ভব না।
প্রতি বছর বিশ্বব্যাপী ১০ মিলিয়ন হেক্টর বন উজাড় করে ফেলা হচ্ছে। যেটি প্রায় পর্তুগালের সমান। এর প্রভাবে জলবায়ু বিপর্যয়ের শঙ্কা ও খাদ্য নিরাপত্তা হুমকিতে পড়ছে। সূত্র: দ্য ন্যাশনাল নিউজ, দ্য গার্ডিয়ান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যপ্রাণী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ