Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের বাড়ি থেকে জব্দ জিনিসপত্রের তালিকা প্রকাশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ১১:৩৪ এএম | আপডেট : ১২:০৩ পিএম, ৩ সেপ্টেম্বর, ২০২২

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাড়ি থেকে গত মাসে কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই যেসব জিনিস জব্দ করেছিল, এবার তার বিস্তারিত তালিকা প্রকাশ করেছে দেশটির এক আদালত।

কেন্দ্রীয় গোয়েন্দারা ট্রাম্পের বাড়ি থেকে বিভিন্ন দলিলপত্রের ৩৩টি বক্স নিয়ে যায়, যার মধ্যে গোপনীয় বলে চিহ্নিত বহু খালি ফোল্ডারও রয়েছে। প্রকাশিত তালিকা অনুসারে, ট্রাম্পের অফিস থেকেও 'গোপনীয়' এবং 'অত্যন্ত গোপনীয়' বলে চিহ্নিত কিছু কাগজপত্রও উদ্ধার করা হয়েছে। জব্দ করা কাগজ-পত্রের মধ্যে রয়েছে: গোপনীয় (কনফিডেনশিয়ল) বলে চিহ্নিত তিনটি ডকুমেন্ট, গোপনীয় (সিক্রেট) বলে চিহ্নিত ১৭টি ডকুমেন্ট, অতি গোপনীয় (টপ সিক্রেট) বলে চিহ্নিত সাতটি ডকুমেন্ট, গোপনীয় বলে উল্লেখিত ৪৩টি খালি ফোল্ডার, ২৮টি খালি ফোল্ডার যাতে লেখা রয়েছে "স্টাফ সেক্রেটারি/সামরিক দূতের কাছে ফিরিয়ে দিন"।

বর্তমানে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকার সময় গোপনীয় নথিপত্র নিয়ম অনুযায়ী ব্যবহার করেছেন কি না সে বিষয়ে তদন্ত চলছে। যুক্তরাষ্ট্রের আইন অনুসারে দেশটির প্রেসিডেন্ট দায়িত্ব ছাড়ার সময় সব কাগজপত্র এবং ইমেইল ন্যাশনাল আর্কাইভের কাছে হস্তান্তর করেন। ট্রাম্প ২০২১ সালের জানুয়ারি মাসে যখন হোয়াইট হাউজ ছেড়ে চলে যান তখন তিনি বিভিন্ন রেকর্ড তার মার-এ-লাগো বাড়িতে নিয়ে গিয়ে আইন ভেঙেছেন কি না সে বিষয়টি বিচার বিভাগ খতিয়ে দেখছে।

সরকারি কৌসুলিরা অভিযোগ করছেন যে, ট্রাম্প ও তার আইনজীবীরা স্বতঃপ্রবৃত্ত হয়ে সংশ্লিষ্ট কাগজপত্র দিতে ব্যর্থ হয়েছেন। তাদের বিরুদ্ধে তদন্তে বাধা সৃষ্টি করারও অভিযোগ আনা হয়েছে। এসব অভিযোগ অস্বীকার করেছেন ট্রাম্প। তিনি বলেছেন, তার কাছে যেসব রেকর্ড ছিল সেগুলো তিনি ইতোমধ্যেই প্রকাশ করেছেন। তিনি আরো যুক্তি দিয়েছেন যে মার-এ-লাগোর বাড়ির একটি স্টোর রুমে এসব ফাইল সুরক্ষিত অবস্থাতেই রাখা ছিল।

কিন্তু আদালতের তালিকা প্রকাশের পর দেখা যাচ্ছে অনেক রেকর্ড ট্রাম্পের কাপড়, বই, সংবাদপত্রের মতো ব্যক্তিগত বহু জিনিসপত্রের সঙ্গে মিশে গেছে। বিবিসির উত্তর আমেরিকা বিষয়ক সংবাদদাতা অ্যান্থনি জুরকার বলছেন যে তালিকা প্রকাশ করা হয়েছে তাতে এখনও ঠিক পরিষ্কার নয় এসব দলিলপত্রে আসলেই কী ছিল। তবে এসব কোথায় রাখা হয়েছিল সেটা স্পষ্ট হয়েছে। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ