Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

নিজের সামরিক বাহিনীর সাথে সংঘাতের মুখে জেলেনস্কি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ৬:৫৩ পিএম

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো বৃহস্পতিবার বলেছেন যে, ইউক্রেনে সেনাবাহিনী এবং দেশটির প্রেসিডেন্টের মধ্যে একটি সংঘাত চলছে এবং অদূর ভবিষ্যতে এটি চরম আকার ধারণ করতে পারে।

‘প্রেসিডেন্ট এবং সামরিক বাহিনীর মধ্যে একটি সংঘাত চলছে। শুধুমাত্র সামরিক কর্মীরাই সাহসের সাথে বলতে পারেন, আমাদের অবশ্যই একটি চুক্তিতে পৌঁছাতে হবে অন্যথায় ইউক্রেনকে পৃথিবীর মুখ থেকে মুছে ফেলা হবে,’ লুকাশেঙ্কো বৃহস্পতিবার সরাসরি সম্প্রচারিত একটি উন্মুক্ত আলোচনার সময় প্রকাশ করেছিলেন।

বেলারুশিয়ান নেতার মতে ইউক্রেনে সবকিছু নির্ভর করে ‘প্রেসিডেন্টের উপর নয়, সামরিক বাহিনীর উপর।’ ‘তারা (সামরিক) সেখানে নিহত হচ্ছে। তারা জয়ের কোন সম্ভাবনা দেখছে না। ইউক্রেনের পশ্চিম দিকে তাকান; সেসব এলাকা ইতিমধ্যে তাদের নাগালের বাইরে চলে গেছে, লুকাশেঙ্কো যোগ করেছেন, ‘শীঘ্রই এ সংঘাত চরমে উঠবে বলে মনে করা হচ্ছে।’

বেলারুশিয়ান রাষ্ট্রপ্রধান বিশ্বাস করেন যে, ইউক্রেনের জনগণের ‘তাদের বক্তব্য থাকা উচিত, কারণ তাদের প্রেসিডেন্টের কিছুই বলার কিছু নেই।’ লুকাশেঙ্কো আরও বলেন, এটি অস্বাভাবিক ছিল ‘যে খাদ্যদ্রব্য এবং শস্য ইউরোপে পাঠানো হচ্ছে,’ যখন ইউক্রেনের জনগণের জন্য খাওয়ার কিছু নেই।

জাতিসংঘ বারবার উল্লেখ করেছে যে, ইউক্রেন থেকে খাদ্য রপ্তানি বাণিজ্যিক ক্রিয়াকলাপের অংশ হিসাবে করা হয়, তবে সেগুলোর গন্তব্য তাদের নিজস্ব স্বার্থের ভিত্তিতে বেসরকারী সংস্থাগুলি দ্বারা নির্ধারিত হয়। ইউক্রেনের পরিস্থিতি এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন কর্তৃক রাশিয়ার উপর আরোপিত ব্যাপক নিষেধাজ্ঞাগুলি শস্য সরবরাহে ব্যাঘাত ঘটায়, যা বেশ কয়েকটি দেশে খাদ্য সঙ্কটের ঝুঁকি বাড়ায়।

বছরের শুরু থেকে, গম এবং ভুট্টার দাম উল্লেখযোগ্যভাবে বেড়েছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এর আগে বলেছিলেন যে, ইউক্রেনে মস্কোর বিশেষ সামরিক অভিযান শুরুর অনেক আগেই বিশ্বব্যাপী খাদ্য সংকট শুরু হয়েছিল। বিশেষ করে এটি পশ্চিমা দেশগুলির মহামারী এবং ভুল গণনার কারণে ঘটেছিল, তিনি উল্লেখ করেছিলেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ