Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুদ্ধে উস্কানির জন্য কিয়েভকে দুষলেন সাবেক ফরাসি মন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ৩:৫২ পিএম

সাবেক ফরাসি মন্ত্রী সেগোলেন রয়্যাল বৃহস্পতিবার ইউক্রেনের পেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি এবং তার সফরসঙ্গীদের দ্বারা চালানো প্রচার প্রচারণার নিন্দা করেছেন। তিনি বলেন, তাদের লক্ষ্য শান্তি আলোচনা রোধ করা।

‘জেলেনস্কির ভয়-প্রবণ প্রচারের দুটি লক্ষ্য রয়েছে,’ সেগোলেন বিএফএম টেলিভিশনে বলেছিলেন, ‘প্রথম লক্ষ্য হল তার সেনাবাহিনীকে অনুপ্রাণিত করা। ইউক্রেনের প্রেসিডেন্ট যখন সৈন্যদের নির্যাতনের কথা বলেন, তখন এটি ইউক্রেনের সেনাদের প্রভাবিত করা উচিত, তাদের সংঘবদ্ধ করা উচিত। এটি শান্তি প্রক্রিয়ার প্রতিবন্ধক হিসেবেও কাজ করে।’

তিনি বলেন, কিয়েভের অপপ্রচারের অভিযোগ অপ্রমাণিত। ‘জেলেনস্কি প্রসূতি হাসপাতালের গোলাগুলির বিষয়ে কথা বলেছিলেন, কিন্তু তিনি এটি প্রমাণ করতে পারেননি,’ তিনি বলেছিলেন। সেগোলেনের মতে, এই ধরনের প্রচার নিষিদ্ধ হওয়া উচিত। তিনি বলেন, ‘এটি প্রয়োজন যে, জাতিসংঘ এবং সাংবাদিক সম্প্রদায়ের ভয়ের উপকরণীকরণের উপর নিষেধাজ্ঞা প্রতিষ্ঠা করা।’

সেগোলেন দুইবার ফরাসী মন্ত্রিসভার সদস্য হয়েছেন, পরিবেশ বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি আর্কটিক এবং অ্যান্টার্কটিকের জন্য ফরাসি রাষ্ট্রদূত ছিলেন। ২০০৭ সালে প্রেসিডেন্ট নির্বাচনে, তিনি নিকোলাস সারকোজির কাছে হেরে গেলেও দ্বিতীয় রাউন্ডে ৪৬ শতাংশের বেশি ভোট পেয়েছিলেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ