Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বৈদ্যুতিক গাড়ি ভারতে ‘নীরব বিপ্লব’ ঘটিয়েছে : মোদি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২২, ১১:৪৩ এএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, বৈদ্যুতিক যানবাহন তার দেশ ভারতে একটি 'নীরব বিপ্লব' ঘটিয়েছে এবং ভারতকে তার কার্বন নিঃসরণ কমাতে সাহায্য করবে। গুজরাটের মহাত্মা মন্দির কনভেনশন সেন্টারে ভারতের সুজুকি মোটর কর্পোরেশনের ৪০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে একথা বলেন।–টাইমস অব ইন্ডিয়া

মোদি কার্যত হরিয়ানার জন্য মারুতি সুজুকি যানবাহন উৎপাদন সুবিধা এবং গুজরাটের হাঁসালপুরের জন্য সুজুকি ইভি ব্যাটারি প্ল্যান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

ভারত-জাপান সম্পর্ক নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, মারুতি-সুজুকির সাফল্যও শক্তিশালী ভারত-জাপান অংশীদারিত্বকে প্রকাশ করে। মারুতির সাফল্য ভারত-জাপান সম্পর্কের শক্তির একটি বড় উদাহরণ।

তিনি বলেন, গত আট বছরে দুই দেশের মধ্যে এই সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে।

তিনি জাপানের প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবেকে স্মরণ করে বলেন, আবে দুই দেশকে কাছাকাছি আনতে কাজ করেছেন এবং বর্তমান প্রধানমন্ত্রী (ফুমিও) কিশিদা এজন্য আরও কাজ করছেন। তিনি বলেন, আজ, গুজরাট-মহারাষ্ট্রে বুলেট ট্রেন চালু হচ্ছে। বুলেট ট্রেনসহ অনেক উন্নয়ন প্রকল্প ইন্দো-জাপান বন্ধুত্বের উদাহরণ। যখন এই বন্ধুত্বের কথা আসে, প্রতিটি ভারতীয় নিশ্চিতভাবে আমাদের বন্ধু, জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী প্রয়াত শিনজো আবেকে শ্রদ্ধাভরে স্মরণ করে।

তিনি আশা প্রকাশ করেন যে, আবের উত্তরাধিকারের ধারাবাহিকতায় কিশিদা দুদেশের সম্পর্ককে এগিয়ে নেবে। আবে যখন গুজরাটে এসেছিলেন, তখন তিনি যে সময় কাটিয়েছিলেন, সেজন্য গুজরাটের মানুষ এখনও খুব ভালোভাবে তাকে স্মরণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ