Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে হুইপড ক্রিম বিক্রিতে জারি আংশিক নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ১:৩৬ পিএম

নিউ ইয়র্কে ২১ বছরে কম বয়সীদের কাছে হুইপড ক্রিম ক্যানিস্টার বিক্রি নিষিদ্ধ করল মার্কিন প্রশাসন। ২০২১ সালে আইনটি কার্যকর করা হলেও, এখনও এর বিক্রি বন্ধ করা যায়নি। এ ব্যাপারে জনগণকে সচেতন করতে স্প্রে-এর মাধ্যমে ব্যবহার করা হয় এমন ক্যানবন্দি হুইপড ক্রিম বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সরকারি নির্দেশ এড়িয়ে কেউ বিক্রি করলে, প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলেও হুঁশিয়ারি দেয়া হয়েছে।

মার্কিন সেনেটর জোসেফ অ্যাডবো জানিয়েছেন যে, নাইট্রিস অক্সাইড বাণিজ্যিক কারণে এই রাসায়নিক ব্যবহারে বৈধতা রয়েছে। কিন্তু, কার্টিজে বন্ধ হুইপ ক্রিমের ক্ষেত্রে সাবধানতা প্রয়োজন। এর অপব্যবহারে এটি প্রাণঘাতী হয়ে উঠতে পারে বলে জানিয়েছেন তিনি। সম্প্রতি কিশোর-কিশোরীদের মধ্যে নাইট্রাস অক্সাইডের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছিলেন বিশেষজ্ঞরা। এর ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারির বিষয়ে ভাবনা চিন্তা গত বছর থেকেই করা হচ্ছিল।

বর্তমানে নিউ ইয়র্কের দোকানগুলি নাইট্রাস অক্সাইড সম্পর্কে সচেতন হওয়া, বর্তমানে তারা ২১ বছরের কম বয়সী গ্রাহকদের ক্যানবন্দি ডেজার্ট টপিং বিক্রি না করা সিদ্ধান্ত নিয়েছে। যদি কেউ এই বিপদ সম্পর্কে ওয়াকিবহাল হওয়ার পরও গ্রাহকদের হুইপড ক্রিম ক্যানিস্টার বিক্রি করে, তবে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার বিধান উল্লেখ রয়েছে আইনে। সংবাদমাধ্যম ফক্স নিউজ জানিয়েছে, এই নিয়ম লঙ্ঘনের জন্য বাংলাদেশী মুদ্রায় ৩০ থেকে ৫৫ হাজার টাকা জরিমানা করার কথা বলা হয়েছে।

নাইট্রাস অক্সাইড হচ্ছে একটি ডিসোসিয়েটিভ অ্যানাস্থেটিক, যা নাইট্রাস গ্যাস কার্টিজ থেকে স্প্রে-এর মাধ্যমে বের হয় এবং এটা মাত্রার অতিরিক্ত নিঃশ্বাসের মধ্যে গেল ক্ষতি হতে পারে। এই গ্যাস হুইপেটস নামে পরিচিত। এর অধিক ব্যবহারে মানসিক দিক থেকে বিধ্বস্ত হতে পারে অল্পবয়সীরা। সঙ্গে ঝাপসা দৃষ্টি, পেশী কর্মক্ষমতা হ্রাস, শ্রবণশক্তি হারানোর মতো ঘটনা ঘটতে পারে। সেই সঙ্গে মেরুদণ্ডের সমস্যা এবং রক্তাল্পতা মতো বিষয়গুলিও শরীরে বাসা বাঁধতে পারে বলে জানা গেছে। স্মৃতিশক্তি হ্রাসের মতো ঘটনাও ঘটতে পারে বলে সজাগ করে দিয়েছেন বিশেষজ্ঞরা।

তবে, বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করলেও, দেশের তরুণরা এখনও হুইপড ক্রিম ক্যানিস্টার সম্পর্কে যথেষ্ট উদাসীন বলে জানিয়েছেন মার্কিন সেনেটর জোসেফ অ্যাডবো। ইনহেল্যান্ট হিসেবে হুইপড ক্রিম ক্যানিস্টারই বেশি কেনে মার্কিন কিশোর-কিশোরীরা। এর ক্ষতিকর দিকটি সম্পর্কে তাদের বিশেষ জ্ঞান নেই। ব্যবহারেও সহজ বলে মার্কিন টিনএজারদের কাছে এর চাহিদা বেশি। বর্তমানে নতুন আইন, এই বিপদ থেকে কিশোর-কিশোরীদের রক্ষা করবে বলে মনে করছেন তিনি। সূত্র: ফক্স নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ