Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের বিশিষ্ট কৃষি অর্থনীতিবিদ অভিজিৎ সেন মারা গেছেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২২, ৩:০১ পিএম

ভারতের বিশিষ্ট কৃষি অর্থনীতিবিদ এবং পরিকল্পনা কমিশনের সাবেক সদস্য অভিজিৎ সেন মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর।
ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানা যায়, স্থানীয় সময় সোমবার রাতে হৃদ্রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় অভিজিৎ সেনের। মৃত্যুকালে তিনি স্ত্রী জয়তী এবং কন্যা জাহ্নবী সেনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। অভিজিৎ সেনের কন্যা জাহ্নবী সেন ভারতীয় গণমাধ্যম দ্য ওয়্যারের একজন উপসম্পাদক।
তাঁর ভাই অর্থনীতিবিদ ও ভারতের জাতীয় পরিসংখ্যান কমিশনের সাবেক চেয়ারম্যান প্রণব সেন জানান, ‘রাত ১১টার দিকে তাঁর হার্ট অ্যাটাক হয়। আমরা তাঁকে দ্রুত হাসপাতালে নিয়ে যাই। কিন্তু সেখানে পৌঁছানোর আগেই মৃত্যু হয় অভিজিৎ সেনের।’
কর্মজীবনের শুরুতে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিলেন অভিজিৎ সেন। অটল বিহারি বাজপেয়ির নেতৃত্বাধীন এনডিএ সরকারের কৃষি ব্যয় ও মূল্য কমিশনের (সিএসিপি) চেয়ারম্যানের দায়িত্ব সামলেছেন। এরপর তাঁর কার্যকালের মেয়াদ শেষ হলে এনডিএ সরকার তাঁকে আরও একটি গুরুত্বপূর্ণ কমিটির প্রধান করে। ২০০৪ সালে তাঁকে পরিকল্পনা কমিশনের সদস্য করা হয়।
১৯৫০ সালের ১৮ নভেম্বর জামশেদপুরে জন্ম অভিজিৎ সেনের। দিল্লির স্টিফেন কলেজে পদার্থবিদ্যা নিয়ে পড়াশোনা করেন। পরে তিনি অর্থনীতি নিয়ে পড়াশোনা করেন এবং ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ভারতের অর্থনৈতিক পরিসরে তাঁর গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। ২০১০ সালে তাঁকে পদ্মভূষণ সম্মানে ভূষিত করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ