Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে সরবরাহের জন্য গোলাবারুদ সঙ্কটে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২২, ১:৪৬ পিএম

ইউক্রেনের যুদ্ধে রসদ দিতে যেয়ে যুক্তরাষ্ট্রের কিছু ধরণের গোলাবারুদের মজুদ নিঃশেষ হয়ে গিয়েছে। এবং পেন্টাগন সেই ঘাটতি পূরণ করতে ধীর গতিতে কাজ করছে। ফলে মার্কিন কর্মকর্তাদের মধ্যে উদ্বেগ সৃষ্টি হয়েছে যে, যুক্তরাষ্ট্রের সামরিক প্রস্তুতি এ ঘাটতির কারণে বিপন্ন হতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্র গত ছয় মাসে ইউক্রেনকে ১৬টি মার্কিন রকেট লঞ্চার, যা হিমারস নামে পরিচিত, হাজার হাজার বন্দুক, ড্রোন, ক্ষেপণাস্ত্র এবং অন্যান্য সরঞ্জাম সরবরাহ করেছে। গোলাবারুদ সহ এর বেশিরভাগই সরাসরি ইউএস ইনভেন্টরি থেকে এসেছে, যা অপ্রত্যাশিত হুমকি মোকাবেলার উদ্দেশ্যে রাখা মজুদ হ্রাস করছে, প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন।

পেন্টাগনের পাঠানো সবচেয়ে প্রাণঘাতী অস্ত্রগুলির মধ্যে একটি হল হাউইটজার, যাতে ১৫৫ মিমি গোলা ব্যবহার করা হয়। উচ্চ-বিস্ফোরক এ গোলার প্রতিটির ওজন প্রায় ১০০ পাউন্ড এবং সঠিকভাবে কয়েক ডজন মাইল দূরে লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম। ২৪ আগস্ট পর্যন্ত, মার্কিন সামরিক বাহিনী বলেছে যে, তারা ইউক্রেনকে ৮ লাখ ৬ হাজার রাউন্ড পর্যন্ত ১৫৫ মিমি গোলাবারুদ সরবরাহ করেছে। মার্কিন সামরিক বাহিনী বছরের শুরুতে কত তাদের কাছে কত রাউন্ড গোলা ছিল তা বলতে অস্বীকার করেছে।

সঙ্কটের কারণে ইতিমধ্যে যুক্তরাষ্ট্র ইউক্রেনে ১৫৫ মিমি গোলা সরবরাহ বন্ধ করে দিয়েছে। বদলে তারা কম শক্তিশালী ১০৫ মিমি গোলা দিচ্ছে। মার্কিন সেনাবাহিনী বলেছে যে, তাদের নিজস্ব প্রয়োজন রক্ষা করার মাধ্যমে কীভাবে ইউক্রেনকে সমর্থন করা যায় সে বিষয়ে চিন্তা-ভাবনা চলছে। তারা আরও গোলাবারুদ উৎপাদনের জন্য অতিরিক্তি ৫০ কোটি ডলার চেয়েছে। তা হলেও, সেনাবাহিনীর কর্মকর্তাদের মতে, এ ঘাটতি পূরণ করতে অনেক সময় লাগবে। সূত্র: দ্য ওয়াল স্ট্রীট জার্নাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ