Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

জাপোরোজিয়া প্ল্যান্ট পরিদর্শনের আইএইএ’র বিশেষজ্ঞ দল গঠন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ১:৩৬ পিএম | আপডেট : ১:৪১ পিএম, ২৯ আগস্ট, ২০২২

ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলে জাপোরোজিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্রের উত্তেজনাময় পরিস্থিতির বিষয়ে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রসি গতকাল (রোববার) জানান, আগামী কয়েক দিনের মধ্যে পরমাণু বিদ্যুৎকেন্দ্রে সংস্থার বিশেষজ্ঞ-দল পাঠানোর বিষয়ে তিনি বিভিন্ন পক্ষের সঙ্গে আলোচনা করছেন।

নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়, আইএইএ ইতোমধ্যে একটি বিশেষজ্ঞ-দল গঠন করেছে। এতে ১৩জন নিরপেক্ষ দেশের বিশেষজ্ঞ রয়েছেন। এ বিষয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রোববার বলেন, রাশিয়া আশা করে, আইএইএ’র প্রতিনিধিদের সফর সফল হবে।

এর আগে, জাতিসংঘের আণবিক পর্যবেক্ষণ সংস্থা (আইএইএ) সতর্ক করে দিয়ে বলেছে, ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র একটি পারমাণবিক বিপর্যয়ের খুব বাস্তব ঝুঁকির মধ্যে রয়েছে।

সংস্থাটি কেন্দ্রের কাছে যেকোনো সামরিক পদক্ষেপ অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছে। এদিকে, রাশিয়া ইউক্রেনের পাওয়ার গ্রিড থেকে জাপোরোজিয়ে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সংযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন করেছে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ