Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউক্রেনের যুদ্ধে আরেক মার্কিন ভাড়াটে যোদ্ধা নিহত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ১:০০ পিএম

ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের পিপলস মিলিশিয়া অফিসাররা ২৩ আগস্ট যুদ্ধে ইউক্রেনের পক্ষে যুদ্ধরত একজন মার্কিন নাগরিক অ্যালান জোশুয়াকে হত্যা করেছে, শনিবার টেলিগ্রামে ডিপিআরের মেয়র দারিয়া মরজোভা বলেছেন। ডিপিআর মার্কিন কর্মকর্তাদের এবং ইউক্রেনে জাতিসংঘের পর্যবেক্ষণ মিশনের প্রধান মাতিলদা বোগনারকে তার মৃত্যুর বিষয়ে অবহিত করেছে, তিনি যোগ করেছেন।

‘২৩ আগস্ট ইয়েগোরোভকার কাছে যুদ্ধে, ডিপিআর রিপাবলিকের মিলিশিয়া অফিসাররা ইউক্রেনের হয়ে লড়াই করা আরেক বিদেশী ভাড়াটে সেনাকে হত্যা করে। পালিয়ে যাওয়া ইউক্রেনীয় জঙ্গিরা তার লাশ যুদ্ধক্ষেত্রে ফেলে রেখেছিল। নিহত ব্যক্তিকে মার্কিন নাগরিক অ্যালান জোশুয়া হিসেবে শনাক্ত করা হয়েছে। তার কাছে পাওয়া নথিপত্র অনুযায়ী, তিনি ১৯৯৮ সালে মেমফিসে জন্মগ্রহণ করেছিলেন।’ মোরোজোভা উল্লেখ করেছেন। তিনি বলেন, ডিপিআর তার লাশ পরিবারের কাছে হস্তান্তর করতে প্রস্তুত।

ভাড়াটেরা যোদ্ধা নয় এবং তাই তারা আন্তর্জাতিক মানবিক আইন দ্বারা সুরক্ষিত নয়, কিংবা এই ধরনের ব্যক্তিরা যোদ্ধা অনাক্রম্যতার অধিকারী নয়, মরোজোভা পুনর্ব্যক্ত করেছেন। তিনি সামরিক উদ্দেশ্যে ইউক্রেনে আগত সকল বিদেশীকে যত তাড়াতাড়ি সম্ভব দেশ ছেড়ে যাওয়ার পরামর্শ দিয়েছিলেন, ‘অন্যথায়, কেউ তাদের নিরাপত্তার নিশ্চয়তা দেবে না,’ মেয়র সতর্ক করে দিয়েছিলেন।

গত ৯ জুন, ডিপিআর-এর একটি আদালত দুই ব্রিটিশ নাগরিক, শন পিনার এবং এইডেন আসলিন, সেইসাথে মরক্কোর ব্রাহিম সাদুন, যারা ইউক্রেনে ভাড়াটে হিসাবে যুদ্ধে অংশ নেয়ার জন্য ডনবাসে বন্দী হয়েছিল, তাদের মৃত্যুদণ্ডের রায় দেয়। ডিপিআর-এ মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিদেশী ভাড়াটেদের মামলা বিচার মন্ত্রণালয়ে স্থানান্তর করা হয়েছে, ডিপিআর প্রধান ডেনিস পুশিলিন ১৯ আগস্ট ঘোষণা করেছেন। আরও পাঁচজন বিদেশী ভাড়াটে যোদ্ধার বর্তমানে সেখানে বিচার চলছে। তারাও মৃত্যুদণ্ডের মুখোমুখি হতে পারে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ