Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিবিএসই পাঠ্যপুস্তকের কভার নিয়ে বিতর্ক : জম্মু ও কাশ্মীর ভারতের অংশ নয়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ১১:১০ এএম

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই), ক্লাস টেনের ফরাসি পাঠ্যপুস্তকের কভার পেজে যখন ভারত কতৃক অবৈধভাবে দখলকৃত জম্মু ও কাশ্মীরকে (আইআইওজেকে) ভারতের অবিচ্ছেদ্য অংশ হিসাবে দেখানো না হওয়ায় একটি নতুন বিতর্ক পুরো ভারতবর্ষে ছড়িয়ে পড়েছে। ভারতীয় সিবিএসই ভারতীয় শিক্ষা ব্যবস্থায় একটি সুপ্রতিষ্ঠিত এবং সুপরিচিত প্রতিষ্ঠান হিসাবে বিবেচিত হয়। এর গবেষণা এবং প্রকাশনা শিক্ষার্থীদের জন্য আপ টু ডেট হিসাবেও পরিচিত।–ইন্ডিয়া টুডে, টাইমস অব ইন্ডিয়া

লিগ্যাল রাইটস অবজারভেশন (এলআরও–লিগ্যাল অ্যাক্টিভিজম ইন ন্যাশনাল ইন্টারেস্ট) থেকে করা টুইটটি ভারতের সুপরিচিত সংবাদপত্রে প্রকাশিত খবরকেও নিশ্চিত করেছে যে, “Hey@cbseindia29 এটা কি সত্যি? আপনি কি জম্মু ও কাশ্মীরকে ভারতের অবিচ্ছেদ্য অংশ হিসেবে স্বীকৃতি দেন না? সিবিএসই কর্মকর্তা এই বলে বিষয়টি বিতর্ক থামানোর চেষ্টা করেছিলেন যে, কভারটি ফরাসি পাঠ্যপুস্তকের পুরানো সংস্করণের ছিল। প্রশ্ন হল, জম্মু ও কাশ্মীর যেটি ২০১৪ সালে ভারতের অংশ ছিল না, এখন কীভাবে এটি দেশের অংশ হতে পারে? প্রকৃতপক্ষে, জম্মু ও কাশ্মীর জাতিসংঘের প্রস্তাব অনুযায়ী একটি বিতর্কিত অঞ্চল।

এটি উল্লেখ করা প্রাসঙ্গিক যে, ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইন্ডিয়া (এনসিইআরটি) বর্তমান ফ্যাসিবাদী সরকারের জাতীয়তাবাদী এজেন্ডা অনুসারে ভারতীয় শিক্ষার্থীদের জন্য শিক্ষা পাঠ্যক্রম পরিচালনার জন্য একটি জোরালো প্রচারণা শুরু করেছে। এনসিইআরটি ভারতীয় স্কুলের পাঠ্যক্রমের নিরাপত্তার প্রক্রিয়ায় রয়েছে এবং ২০২২-২৩ শিক্ষাবর্ষের পাঠ্যক্রমকে যুক্তিযুক্ত করার প্রয়াসে ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর পাঠ্যপুস্তক থেকে বেশ কয়েকটি বিষয় বাদ দিয়েছে।

২০২২ সালের গুজরাট দাঙ্গা, স্নায়ুযুদ্ধ এবং মুঘল আদালতের উল্লেখগুলি ভারতীয় ছাত্রদের নির্বাচনী ইতিহাস শেখানোর জন্য দ্বাদশ শ্রেণীর পাঠ্যপুস্তক থেকে বাদ দেওয়া হয়। সিলেবাসের বৈধতার প্রক্রিয়াটি ডিসেম্বর ২০২১ সালে শুরু হয়েছিল এবং এবিষযয়ে বিশেষজ্ঞদের একটি দল নিয়ে ২০২২ সালের জুনে প্রক্রিয়াটি সম্পন্ন হয়েছিল। "ইন্ডিয়া টুডে" এবং "হিন্দুস্তান টাইমস" এর মতো গুরুত্বপূর্ণ ভারতীয় সংবাদপত্রগুলি এই খবরটি প্রকাশ করেছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ