Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কাকে গুড়িয়ে বাংলাদেশকে হুঙ্কার আফগানিস্তানের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

এশিয়ার নতুন পরাশক্তি তারা। যদিও এরই মধ্যে নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়েছে আফগানিস্তান। সেই নতুনের ধারেই কাটল শ্রীলঙ্কা। শুরুতে দুর্দান্ত গতিতে লঙ্কান ব্যাটিং অর্ডার নাড়িয়ে দিয়েছিলেন ফজল হক ফারুকি। এই বাঁহাতি পেসারের বেধে দেওয়া সুর ধরে পরে দাপট দেখিয়েছেন স্পিনাররাও। ভানুকা রাজাপাকসে আর চামিকা করুনারত্নে ছাড়া লঙ্কানদের হয়ে লড়াই করতে পারেননি আর কেউ। পরে ব্যাট হাতে তাদের মামুলি পুঁজি টপকাতে আফগানিস্তানের দুই ওপেনার পাওয়ার প্লেতেই তুলে নেন ৮৩ রান! আনুষ্ঠানিকতা সারতে বেশি দেরি হয়নি তাদের। গতকাল সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কাকে ৮ উইকেটে হারিয়েছে আফগানরা।
দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে চরম ব্যাটিং ব্যর্থতায় লঙ্কানরা করেছিল ১০৫ রান। ৫৯ বল আগে ওই রান পেরিয়ে জিতেছে আফগানিস্তান। দলের জয়ের ভিত গড়ে ১১ রানে ৩ উইকেট নিয়ে নায়ক ফারুকি। ১০৬ রানের লক্ষ্যে নেমে শুরু থেকেই ঝড় তুলেন হজরতুল্লাহ জাজাই ও রাহমানুল্লাহ গুরবাজ। চার-ছয়ের বৃষ্টিতে দিশেহারা করে দেন লঙ্কান বোলারদের। ৬ ওভারের পাওয়ার প্লেতেই তারা নিয়ে ফেলেন ৮৩ রান। ৪ ছক্কা, ৩ চারে মাত্র ১৮ অলে ৪০ করে ভানিন্দু হাসারাঙ্গার বলে বোল্ড হন গুরবাজ। তিনে নামা ইব্রাহিম জাদরান দলের জয়ের ৫ রান আগে হন রানআউট। গুরবাজের বিদায়ের পর বাকি কাজ তড়িঘড়ি সারতে থাকা জাজাই অপরাজিত ছিলেন ২৮ বলে ৩৭ রানে।
এর আগে টস হেরে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ফারুকির তোপে পড়ে লঙ্কানরা। বাঁহাতি এই পেসার দুই দিকেই স্যুয়িং করাতে পারদর্শী। ডানহাতি ও বাঁহাতি দুই ব্যাটারকে প্রথম ওভারে কাবু করেন দুই রকম স্যুয়িংয়ে। দুই ব্যাটারের কাছেই বলটা গেছে ভেতরে। কুশল মেন্ডিস ভেতরে ঢোকা বলে পরাস্ত হলেও আম্পায়ার শুরুতে এলবিডব্লিউর আউটে সাড়া দেননি। রিভিউ নিয়ে তাকে ফেরায় আফগানরা। ঠিক পরের বলে চারিথা আসালাঙ্কা ভেতরে ঢোকা আরেক বলে পরাস্ত হলে এবার আর এলবিডব্লিউর আবেদনে সাড়া দিতে ভুল করেননি আম্পায়ার।
৩ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়া শ্রীলঙ্কা পরের ওভারে শিকার হয় দুর্ভাগ্যের। নাবিন উল হকের বলে এগিয়ে এসে উড়াতে গিয়ে ব্যাটে নিতে পারেননি পাথুম নিশানকা। বল গ্লাভসে জমিয়ে জোরালো আবেদন করেন কিপার রাহমানুল্লাহ গুরবাজ। মাঠের আম্পায়ার আউট দিলে রিভিউ নেন নিশানকা। আল্ট্রা এজ প্রযুক্তিতে কোন স্পাইক দেখা না গেলেও টিভি আম্পায়ার বহাল রাখেন মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত। বিস্ময় ও হতাশা প্রকাশ করতে দেখা যায় লঙ্কান খেলোয়াড় ও কোচকে। ৫ রানে ৩ উইকেট হারিয়ে ভীষণ বিপদে পড়া লঙ্কনরা পাওয়ার প্লের বাকিটা সময় ঘুরে দাঁড়িয়েছিল ভানুকা রাজাপাকসের ঝড়ে। ৭৫ রানে ৯ উইকেট হারিয়ে বসা দলকে একশো পার করান করুনারত্নে। শেষ ওভারে শেষ ব্যাটার হিসেবে তিনি আউট হন ৩১ রান করে।
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিজেদের শততম ম্যাচে এমন জয়ে সুপার ফোরের পথেও অনেকটা এগিয়ে যাবার পাশাপাশি আরেক দল বাংলাদেশকেও যে দিয়ে রাখল প্রচ্ছ্বন্ন হুমকি! সাকিব আল হাসানের দলের সঙ্গে তাদের দ্বিতীয় ম্যাচ ৩০ আগস্ট।



 

Show all comments
  • Mayabi Saya ২৮ আগস্ট, ২০২২, ৭:৫৫ এএম says : 0
    আফগানিস্তানের জন‍্য অনেক অনেক শুভকামনা। এগিয়ে যাও দুর্বার গতিতে জয় করে নাও বিশ্বকে। ওরা বীরের জাতি ওরা ওরা মাথা উচু করে দাড়াবেই ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Shoaib Shovon ২৮ আগস্ট, ২০২২, ৭:৫৫ এএম says : 0
    বাংলাদেশের কাছে ১০০%%আফগানিস্তান হারবে মিলিয়ে নেন,ঝরে বগ পরে ফকির এ কেরামতি করে।
    Total Reply(0) Reply
  • Mohammed Osman Chowdhury ২৮ আগস্ট, ২০২২, ৭:৫৪ এএম says : 0
    যখন যেটা হয় তখন সেটা নিয়ে ভাবা ভালো।
    Total Reply(0) Reply
  • জা চৌধুরী ২৮ আগস্ট, ২০২২, ৭:৫৪ এএম says : 0
    ইনশা আল্লাহ বাংলাদেশ জিতবে। অবশ্যই বাংলাদেশি এই খেলা হতে শিক্ষা নিবে। শ্রীলংকার এই খেলা দুর্ঘটনা। পূর্বে অনেক বড় বড় টিমের সাথে হয়েছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

১০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ